মোদির হাসিমাখা মুখ চুপসে দিলেন ইমরান খান

ই-বার্তা ডেস্ক ।।  বালাকোটে বিমান হামলায় সাড়ে ৩০০, ৩৫০ ইত্যাদি সংখ্যার পরিসংখ্যান নিয়ে ব্যস্ত ছিল ভারতীয় সংবাদ মাধ্যম।  কিন্তু রয়টার্সের প্রতিবেদনে আসলো একজন আহতের খবর।

বিজেপি মহলে মিষ্টি বিতরণের ছড়াছড়ি।  পরের দিন পাল্টা হামলায় ভারতের দুটি বিমান ভ‚পাতিত ও এক পাইলটকে আটক করে মোদির হাসিমাখা মুখ চুপসে দিলেন ইমরান খান ।  দীর্ঘ নীরবতা ভেঙে হুমকি-ধমকির বার্তা নিয়ে হাজির মোদি।

অন্যদিকে ২৪ ঘণ্টা না গড়াতেই বড় চমকটা দিলেন ইমরান-আটক পাইলট অভিনন্দন বর্তমানকে ছেড়ে দেয়ার ঘোষণায়।  বলা যায়, মোদির ফুল টস বলে সোজা বাউন্ডারি পার- ছক্কা।

শান্তির বার্তা ছড়িয়ে রাতারাতি কূটনৈতিক অভিনন্দন নিজের দিকেই ঘুরিয়ে নিলেন ইমরান খান। বিশ্ব নেতাদের প্রশংসায় সিক্ত হন মোদি। এমনকি ভারতের বিচারপতি, খেলোয়াড় ও প্রদেশের মুখ্যমন্ত্রীসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ ইমরানের সিদ্ধান্তকে স্বাগত জানান।

পাকিস্তানের জন্য ক্রিকেট বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান খানের প্রশংসা করেন জাতিসংঘের মহাসচিব, তুরস্ক, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতারা তার রাজনৈতিক প্রজ্ঞার ব্যাপক প্রশংসা করেন।

এদিকে ভারতের সোশ্যাল মিডিয়ায় এখন নাজুক অবস্থায় রয়েছেন নরেন্দ্র মোদি অপরদিকে যুদ্ধের দামামার মধ্যে শান্তির পক্ষে ইমরান খানের প্রচেষ্টা ঘরে-বাইরে প্রশংসিত হচ্ছে।  আটক ভারতীয় পাইলট অভিনন্দনকে ছেড়ে দেয়ার সিদ্ধান্তে ইমরানকে নোবেল পুরস্কার দেয়ার দাবি জানাচ্ছেন সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা। 

ভারতীয় ঔপন্যাসিক কৃষ্ণ প্রতাপ সিং টুইটারে লিখেছেন, ‘যুদ্ধের মাঠে ভারতের প্রধানমন্ত্রীকে হারিয়ে দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

পাক প্রধানমন্ত্রীকে ‘নায়ক’ সম্বোধন করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান বলেন, ‘এটি সত্যিই রাষ্ট্রনায়কোচিত পদক্ষেপ।’

এদিকে  মোদির ‘মেরা জওয়ান সবসে মজবুত’ বক্তব্যকে ব্যঙ্গ করে প্রচার করছে কংগ্রেস!

সব মিলিয়ে যুদ্ধ-যুদ্ধ খেলার মাঠ থেকে মোদি কিক আউট হওয়ার উপক্রম।  পুলওয়ামা-কাণ্ডকে পুঁজি করে তিনি যে ফায়দা হাসিলের চেষ্টায় ছিলেন, তা একেবারে মাঠে মারা গেছে।  এখন তার দিকে ধেয়ে যাচ্ছে একরাশ প্রশ্নের তীর।  ক্ষমতা আঁকড়ে রাখতে আসন্ন নির্বাচনের ভোট বাগাতে যুদ্ধের রাজনীতির অভিযোগও আনা হচ্ছে। 

সূত্র: আলজাজিরা, আনন্দবাজার, টাইমস অব ইন্ডিয়া, জিনিউজ, ডন।

ই- বার্তা / শাহাদাত ছৈয়াল