মোদি ক্ষমতায় ফিরলেই গ্রাম ছাড়বেন মুসলিমরা

ই- বার্তা ডেস্ক।।   বুথফেরত সমীক্ষায় দেখা গেছে যে, আবারও ক্ষমতায় ফিরছেন নরেন্দ্র মোদি। আর মোদি ফের ক্ষমতায় আসলেই গ্রাম ছাড়বেন উত্তরপ্রদেশের নয়াবাসের কয়েকশ’ পরিবার।

মুসলিম ধর্মাবলম্বীরা জানিয়েছেন, আগের মতো সাম্প্রদায়িক সম্প্রীতির ছবি আর গ্রামে নেই। আগে এখানে হিন্দু-মুসলমান ভাই ভাই হিসেবে একসঙ্গে বাস করতেন। জন্ম হোক কিংবা মৃত্যু, বিয়ে হোক বা যে কোনো অনুষ্ঠান একে অন্যকে পাশে পেতেন সবাই।

সর্বধর্ম সমন্বয়ের ঐতিহ্যকে আগলে বাঁচতেন এখানকার মানুষ। কিন্তু বর্তমানে সেই ছবি পুরোটাই বদলে গিয়েছে। এখন আর পথ চলতে দেখা হলেও কেউ কারও সঙ্গে কথা বলতে পারেন না। বিপদে কেউ কারও পাশেও থাকেন না। ধর্মের বেড়াজালই যেন এখন মূল ইস্যু। আর তাই এহেন সিদ্ধান্ত। গ্রামেরই এক বাসিন্দা চা দোকানের মালিক গুলফাম আলি বলেন, ‘এর আগে জীবনের দুঃসময় এবং সুসময়ে হিন্দু-মুসলমান সবাই একসঙ্গে থাকতাম। যে কোনো অনুষ্ঠানে একসঙ্গে আনন্দ করেছি। তেমনই দুঃখের দিনে একে অপরের পাশে থেকেছি। কিন্তু বর্তমানে আমাদের জীবনধারা কেমন যেন বদলে গেছে। ২০১৪ সালে নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হন।

গ্রামের অনেকেই বলছেন, রোজা পালন করতেও নাকি বারবার বাধা পাচ্ছেন তারা। মাদ্রাসায় মাইকের ব্যবহার বন্ধ করতে নাকি চাপ দেয়া হচ্ছে তাদের। শান্তির জন্য অনেক মাদ্রাসা বাধ্য হয়ে মাইকের ব্যবহারও বন্ধ করে দিয়েছে। আর তাই আবারও বিজেপি ক্ষমতায় এলে নয়াবাস ছাড়ার কথা ইতিমধ্যেই ভেবে ফেলেছে মুসলিম ধর্মাবলম্বী গ্রামবাসীরা। ইন্ডিয়া টুডে্লা

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম