মোবাইল অ্যাপের মাধ্যমে সারা বিশ্বে দেখা যাবে বিটিভি

ই- বার্তা ডেস্ক।।  বৃহস্পতিবার  জাতীয় সংসদে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইন্সটিটিউট (সংশোধন) বিল-২০১৯ পাস হয়েছে। তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।

এ সময় তথ্যমন্ত্রী জানান, কয়েক মাসের মধ্যে মোবাইল অ্যাপের মাধ্যমে সারা বিশ্বে বিটিভি দেখা যাবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বিলের ওপর আলোচনায় অংশ নেন বিরোধী দল জাতীয় পার্টির মুজিবুল হক, পীর ফজলুর রহমান ও বেগম রওশন আরা মান্নান, বিএনপির হারুনুর রশীদ, মোশাররফ হোসেন ও বেগম রুমিন ফারহানা এবং গণফোরামের মোকব্বির খান। তাদের প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

এ সময়  বিল নিয়ে আলোচনাকালে তথ্যমন্ত্রী বলেন, আমরা ভারতের সঙ্গে চুক্তি করেছি। কয়েক সপ্তাহের মধ্যেই বিটিভি সমগ্র ভারতবর্ষে টেরিস্টোরিয়াল চ্যানেল হিসেবে দেখা যাবে। এছাড়া মোবাইল অ্যাপের মাধ্যমে সমগ্র পৃথিবীতে বিটিভি দেখা যাবে বলেও জানান তিনি।

তথ্যমন্ত্রী আরও বলেন, এক দশকে গণমাধ্যমের ব্যাপক বিকাশ ঘটেছে। দশ বছর আগে বাংলাদেশে দৈনিক পত্রিকার সংখ্যা ছিল সাড়ে ৭০০, এখন এক হাজার ৩০০। টিভি চ্যানেলের সংখ্যা ছিল ১০টি, আজ ৩৪টি সম্প্রচারে আছে, ৪৫টির লাইসেন্স দেয়া হয়েছে। অনলাইন মিডিয়া হাতেগোনা ছিল। আর এ পর্যন্ত আট হাজারের বেশি অনলাইন পত্রিকার দরখাস্ত জমা পড়েছে।

 হাছান মাহমুদ বলেন, যারা সিনেমা হল আধুনিকায়ন করতে চান বা বন্ধ সিনেমা হল চালু করতে চান, তাদের সহজ শর্তে ঋণ দেয়া হবে। এটি হলে কয়েক বছরের মধ্যে সিনেমা হলের সংখ্যা বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

যুক্তিতর্ক-গণতন্ত্রের পথে একসঙ্গে গড়ি দেশ : তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ‘যুক্তিতর্ক, আলোচনা-সমালোচনার গণতান্ত্রিক পথে সবাইকে একসঙ্গে দেশকে এগিয়ে নিতে হবে।’ বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত ইয়াং লিডারস ফেলোশিপ গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চার মাসব্যাপী ইয়াং লিডারস ফেলোশিপ গ্র্যাজুয়েশন কোর্সে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তৃণমূল পর্যায়ের ৩০ তরুণ নেতা অংশ নেন।