মোহাম্মদ আলীর নামে বিমানবন্দর

ই-বার্তা ডেস্ক।।  ইলমফিড.কম জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্টাকিতে অবস্থিত দ্য লুইসভিল ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের নাম বদলে ‘লুইসভিল মোহাম্মদ আলী ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট’ করা হচ্ছে।

শতাব্দীর সেরা ক্রীড়া ব্যক্তিত্ব ক্রীড়াবিদ, মানবপ্রেমী ব্যক্তিত্ব মোহাম্মদ আলীর প্রতি সম্মান দেখানোর জন্য তার নামানুসারে এয়াপোর্টের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  লুইসভিলের মেয়র গ্রেগ ফিশার ক্রীড়াক্ষেত্রে ও নিজের জন্মস্থানে মোহাম্মদ আলীর অবদানের ভূয়সী প্রশংসা করেন। 

ইসলাম ধর্মালম্বী মোহাম্মদ আলী নিজ ধর্মে বিশ্বাস কর গর্বের সঙ্গে কথা বলতেন।  এ প্রসঙ্গে আলী বলেছিলেন, ‘এখন আমি যেটাই করি না কেন, আল্লাহতায়ালাকে খুশিকে করার জন্য করি।’ ১৯৪২ সালের ১৭ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কেন্টাকির লুইসভিলাতে মোহাম্মদ আলী জন্মগ্রহণ করেন।  ১৯৭৫ সালে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। 

বিদ্যুতের মতো গতি এবং অকল্পনীয় শারীরিক নমনীয়তায় কিংবদন্তি এই বক্সার মোট ৬১টি লড়াইয়ের মধ্যে ৫৬টিতেই জিতেছেন।  মোহাম্মদ আলী ১৯৭৮ সালের ১৮ ফেব্রুয়ারি ৫ দিনের সফরে বাংলাদেশে এসেছিলেন। 

২০১৬ সালের ৩ জুন ৭৪ বছর বয়সে মারা যান তিনি।  হারিয়ে যেতে যেতে আবার ফিরে আসা, বাধা সরিয়ে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ, প্রবল আত্মসম্মানবোধ আর মানুষকে ভালোবাসা- এসব কিছুর মিশেলে একজন পরিপূর্ণ মানুষ ছিলেন মুষ্টিযোদ্ধা আলী। 

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু