যথাসময়ে কাশ্মীরে ইন্টারনেট : অমিত শাহ

ই-বার্তা ডেস্ক।।অবরুদ্ধ কাশ্মীর উপত্যকায় কবে কখন ইন্টারনেট সংযোগ চালু করা হবে সে সিদ্ধান্ত তখনই নেয়া হবে যখন স্থানীয় প্রশাসন এ বিষয়ে সন্তুষ্ট হয়ে কেন্দ্র সরকারকে তাদের অনাপত্তিপত্র দেবে।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও ক্ষমতাসীন দল বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ আজ বুধবার দেশটির সংসদকে এ কথা জানিয়েছেন।

অমিত শাহ সংসদে দাবি করেছেন, গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটি ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করার পর থেকে সেখানে মোতায়েন নিরাপত্তা বাহিনী ও পুলিশের গুলিতে উপত্যকার একজন মানুষও নিহত হয়নি। পাল্টা পাথর নিক্ষেপের পরিসংখ্যান দিয়েছেন তিনি।

ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় দেয়া বক্তৃতায় অমিত শাহ বলেন, ‘কাশ্মীরে ইন্টারনেট সংযোগ পুনরায় চালুর সিদ্ধান্ত নেয়া হবে সেখানকার স্থানীয় প্রশাসন বিষয়টি নিয়ে তাদের সন্তুষ্টির কথা জানানোর পর। প্রতিবেশী দেশ কাশ্মীরে নানা কিছু করার চেষ্টা করছে, তাই নিরাপত্তার বিষয়টি মাথায় রাখতে হবে আমাদের।’

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের অন্যতম কারিগর অমিত শাহ আরও বলেন, ‘আমরা শুনছি নেতারা বলছেন কাশ্মীরের শ্রীনগরে নাকি রক্তগঙ্গা বয়ে গেছে কিন্তু আমি তাদের বলবো এরকম কিছুই হয়নি। আমি খুব খুশি যে পুলিশের গুলিতে একজন মানুষেরও মৃত্যু হয়নি।’

সরকার যখন কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের সিদ্ধান্তের কথা ঘোষণা করে তার আগে থেকেই উপত্যকাটির মোবাইল, টেলিফোন ও ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়। সম্প্রতি আংশিকভাবে পোস্টপেইড মোবাইল সেবা চালু হলেও সেই থেকে আজ অবধি সেখানে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন।

গত সোমবার ভারতের পার্লামেন্টের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। অধিবেশন শুরু হওয়ার পরই বিরোধী দলের সাংসদদের কাশ্মীর ইস্যুতে তোলা প্রশ্ন নিয়ে সংসদ উত্তাল।

শুধু গ্রেফতার নেতাদের মুক্তি নয় কাশ্মীরে আসলে কী ঘটছে তাও জানে না এবং সেখানে বিরোধী কোনো নেতাকে কেনো যেতে দেয়া হয়নি তা নিয়েও প্রশ্ন উঠেছে সংসদে।