যথাসময়ে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন হবেঃ এলজিআরডিমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   যথাসময়ে ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

গতকাল রোববার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) আয়োজিত ‘ইজ অব ডুয়িং বিজনেস: ডিলিং উইথ কনস্ট্রাকশন পারমিট: পারসপেকটিভ বাংলাদেশ’ সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য অনেক আগেই চিঠি দেয়া হয়েছে। নির্বাচন কমিশন যখন মনে করে তখনই নির্বাচন করতে পারে।

দুই সিটির নবগঠিত এলাকার কাউন্সিলররা পূর্ণ মেয়াদে থাকতে চায় সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

যদি আইনে থাকে কাউন্সিলররা পূর্ণ মেয়াদে থাকতে পারবেন, তাহলে থাকবেন। আর আইনে না থাকলে পারবেন না।

এর আগে সেমিনারের বক্তৃতায় এলজিআরডিমন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, গ্রামের মানুষ শহরের দিকে স্থানান্তর হচ্ছে।

কেন স্থানান্তর হচ্ছে এর কারণ হল- মানুষ সুযোগ-সুবিধা পেতে চায়, সে জন্য মানুষ শহরের দিকে স্থানান্তরিত হচ্ছে। তবে এখন গ্রামকে নিয়ে মাস্টার প্ল্যান করা হচ্ছে।

যোগাযোগ ব্যবস্থা, কৃষিজমির ব্যবহার, বাসাবাড়ি নির্মাণ, বাজার তৈরি, কলকারখানা নির্মাণসহ সব কিছুর একটা পরিকল্পনা তৈরি করা হচ্ছে। অচিরেই শহরের সুবিধা গ্রামে পৌঁছে যাবে।

তিনি বলেন, প্রথমে কিছু এলাকা নিয়ে চিন্তা করছি। এর মধ্যে লাকসাম-মনোহরগঞ্জ ও বগুড়ার কিছু এলাকা রয়েছে। ইতিমধ্যে বগুড়ার শেরপুর উপজেলার চকপাথালিয়া গ্রামে আইল উঠিয়ে সমবায় ভিত্তিতে চাষাবাদ শুরু হয়েছে।

সমবায় ভিত্তিতে চাষাবাদ করলে প্রতি একরে ২৪ হাজার টাকা লাভ হবে। আর আগের পদ্ধতিতে চাষাবাদ করলে প্রতি একরে ৪ হাজার টাকা লাভ হবে।