যানজটকে হাসিমুখে মেনে নিতে বললেন ঢাবি উপাচার্য

ই-বার্তা ডেস্ক।।  রোববার বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদের ইফতার অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, রাজধানীর যানজটকে উন্নয়নের চ্যালেঞ্জ হিসেবে দেখে হাসিমুখে তা মেনে নেওয়া প্রয়োজন।  

 আখতারুজ্জামান বলেন, আজকের বাংলাদেশ যে অবস্থানে আছে, আজকে আপনি রাস্তায় আসলে যে এক দুই- ঘণ্টা আপনার দেরি হচ্ছে, এগুলো হচ্ছে কী জানেন? এগুলো হল চীন-জাপান আজকের যে অবস্থানে এসেছে অথবা ইউরোপ এবং আমেরিকা যে উন্নত বিশ্ব যাদের কথা বলি, তারা যে অবস্থায় আছে, তাদেরও এমন একটি অবস্থান ছিল।

তিনি বলেন, আজকে আমরা যে অবস্থায় আছি তারাও সেই অবস্থায় ছিল।  এগুলোকে অর্থনীতির ভাষায় এবং সমাজবিজ্ঞানীর ভাষায় বলা হয়, চ্যালেঞ্জ অব ডেভেলপমেন্ট।

আর এই কারণে এগুলো আমরা হাসিমুখে মেনে নেব বলে জানিয়েছেন আখতারুজ্জামান।  এই বিষয়গুলো কিন্তু এখন মানুষকে বলা দরকার।  কেননা এই সুবাদে কিছু কিছু রাজনৈতিক অপশক্তি আছে, কিছু কিছু মানুষ আছে, যারা একটি অপপ্রয়াস থেকে এই যে মানুষের এতো ভোগান্তি এগুলো ব্যাখ্যা করার চেষ্টা করবে।

ঢাবি উপাচার্য বলেন, আজকে আপনি চীন-জাপানের অবস্থা যদি দেখেন, আজ থেকে ৪০-৫০ বছর পূর্বে, যারা এই দেশগুলোতে গেছেন, আমাদের অনেক মুরুব্বিরা গেছেন, তখন তারা একপ্রকার কথাগুলো বলে থাকেন যে, ওই সময় তাদেরও ভোগান্তির কোনো শেষ থাকে নাই।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু