যুক্তরাষ্ট্রের প্রথম নারী প্রেসিডেন্ট হচ্ছেন আলেক্সান্দ্রিয়া!

ই-বার্তা ডেস্ক।।  আমেরিকার ইতিহাসে এখনও পর্যন্ত কোনো নারী প্রার্থী প্রেসিডেন্ট হিসেবে হোয়াইট হাউসে প্রবেশ করতে পারেনি।  জোর গুঞ্জন চলছে যে, খুব দ্রুতই প্রেসিডেন্ট নির্বাচনে ইতিহাসের প্রথম কোনো নারী প্রেসিডেন্ট পেতে পারে আমেরিকা।  প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নানা বিতর্কের কারনেই এমনটা হতে পারে বলে ধারনা করা হচ্ছে।  

প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছেন সিনেটর এলিজাবেথ ওয়ারেন, সিনেটর কামালা হারিস, অপরাহ, মিশেল ওবামা ও তুলসি গ্যাবার্ড।  অন্যদিকে হিলারি ক্লিনটন আবারও প্রার্থী হবেন বলেও শোনা যাচ্ছে।  তবে অনেকেই কম বয়সী সদস্য আলেক্সান্দ্রিয়া অকাসো-কোর্টেজের সম্ভাবনা দেখতে পাচ্ছেন।

পুয়ের্তোরিকান বংশোদ্ভুত আলেক্সান্দ্রিয়ার উত্থান ঘটে খুব বিশ্ময়করভাবে।  কিছু দিন আগে তিনি কাজ করতেন একটি বারের বারটেন্ডার হিসেবে।  সেই চাকরি ছেড়ে রাজনীতিতে নেমেই গত বছরের জুনে ৫৭ দশমিক ১৩ শতাংশ ভোট পেয়ে নিউইয়র্ক কংগ্রেশনাল প্রাথমিকে জো ক্রাউলিকে হারিয়ে দেন।  তবে আগামী ২০২০ সালের নির্বাচনে আলেক্সান্দ্রিয়ার প্রার্থী হওয়া অসম্ভব।  তখন সাংবিধানিক চাহিদা অনুসারে তার বয়স ৩৫ হবে না। 

ওয়াশিংটনের রাজনীতি কীভাবে কাজ করে, তা বুঝতেই আগামী পাঁচ বছর লেগে যাবে আলেক্সান্দ্রিয়ার। এ সময় নিজের অভিজ্ঞতা বাড়ানোর সুযোগ পাবেন তিনি এবং নিজেকে প্রমাণ করতে পারবেন।  নিজ দল ডেমোক্র্যাট পার্টিতেও অনেক মিত্র তৈরি করতে হবে তাকে।

তিনি যদি এভাবে ওয়াশিংটনের রাজনীতিতে টিকে থাকতে পারেন, তাহলে আর এক মেয়াদ পরেই প্রেসিডেন্ট পদে জয়ী কোনো নারী হতে পারেন তিনি। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু