যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি করেছেন ট্রাম্প

ই-বার্তা ডেস্ক।।  বেশ কিছুদিন ধরে শোনা যাচ্ছিল মেক্সিকো ইস্যূতে জরুরি অবস্থা ঘোষণা করতে যাচ্ছে ডোনাল্ড ট্রাম্প।  জরুরি অবস্থা জারির আদেশে সই করে সেই বিষয়টাকে বাস্তব রুপ প্রদান করলেন মার্কিন প্রেসিডেন্ট।  হোয়াইট হাউজের রোজ গার্ডেনে ধারণ করা এক ভিডিও ভাষণে ট্রাম্প নিজেই এ ঘোষণা দেন।

মার্কিন কংগ্রেস মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের অর্থ বরাদ্দ না দেয়ায় জরুরি অবস্থা জারি করলেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট  জানান, জরুরি অবস্থা জারির মাধ্যমে আগে বরাদ্দ চাওয়া ৫৭০ কোটি ডলারের বিপরীতে এবার প্রায় ৮০০ কোটি ডলার ছাড় করার সক্ষম হবে।  যদিও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য প্রয়োজন প্রায় ২ হাজার তিনশ’ কোটি ডলার।

ট্রাম্প বলেন, ‘জাতীয় নিরাপত্তার ইস্যু আমরা এখন দক্ষিণ সীমান্তেই মোকাবেলা করতে যাচ্ছি।  মাদক, সন্ত্রাস, অনুপ্রবেশকারী সবই ঠেকানো যাবে।  সবাই জানে দেয়াল নির্মাণেই কাজ হবে।’

প্রেসিডেন্টের এমন কার্যকলাপকে ‘ক্ষমতার অপব্যবহার’ ও ‘আইনের অপব্যবহার’ হিসেবে উল্লেখ করে সিনিয়র ডেমোক্র্যাটরা বলেন, কোন বিল আগে কংগ্রেসে পাশ হতে হয়।  তার পর প্রেসিডেন্ট সেই বিলে সই করতে পারেন। 

এ নিয়ে হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট আবারও মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ, সীমান্ত রক্ষা এবং আমাদের দেশকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু