যুক্তরাষ্ট্রে দুই বাংলার বাঙালিদের বৈকালিক আড্ডা

ই-বার্তা ডেস্ক।।  যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের রাজধানী ন্যাশভিলের পাবলিক লাইব্রেরির বেলভিউ শাখার মিলনায়তনে হয়ে গেল বাংলাদেশ ও ভারতের বাঙালিদের বৈকালিক আড্ডা।  মেহারী মেডিকেল কলেজের অধ্যাপক শ্যামলী মুখার্জির উদ্দ্যোগে প্রায় পঞ্চাশ জনের মত বাংলা ভাষাভাষী আমেরিকাপ্রবাসী একত্র হয়েছিলেন সেখানে।   

শুরুতেই আয়োজক শ্যামলী মুখার্জি অংশগ্রহণকারী সবাইকে অভ্যর্থনা জানিয়ে শুভেচ্ছা বক্তব্য দেন। অনেক আগে থেকেই ন্যাশভিল শহরে বাঙালির বসবাস।  এই শহরে উচ্চশিক্ষার উদ্দেশ্যে আসা যুবক-যুবতীদের পাশাপাশি দীর্ঘদিন ধরে স্থায়ীভাবে বসবাসকারী অভিবাসীদের সংখ্যাও মোটামুটি ভালোই। সবাই নিজ নিজ কাজে ব্যস্ত থাকার কারণে একই সংস্কৃতির মানুষ হওয়া সত্ত্বেও বিভিন্ন বয়সী মানুষদের সাথে যোগাযোগ করতে পারেন না।  বৈকালিক আড্ডার মতো আয়োজনগুলো তাদের সবাইকে নিজেদের সংস্কৃতি চর্চা করতে সাহায্য করবে। 

অনুষ্ঠানে আসা নবীন-প্রবীণ সবাই পরিচয় পর্বে আয়োজনের যথার্থতা তুলে ধরে বলেন, নিজের ভাষায় কথা বলতে পারাটা যে কী সৌভাগ্যের, সেটা প্রবাসীরাই ভালো বুঝতে পারেন।  মায়ের ভাষায় কথা বলার জন্য অতীতে আন্দোলন সংগ্রাম করতে হয়েছে। বৈকালিক আড্ডার মতো এ ধরনের উদ্যোগ বাংলা ভাষাভাষী প্রবাসীদের জন্য একটা মেলবন্ধন হিসেবে কাজ করবে।

অনুষ্ঠানে বাঙালি খাবারের ব্যবস্থা করা হয়।  বাঙালি সমাজেরই একেক সদস্য একেকটা খাবার রান্না করে নিয়ে এসেছিলেন এই আড্ডায়। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু