যুক্তরাষ্ট্র-রাশিয়া সেনা মারামারি, মার্কিন সেনাপ্রধানকে মস্কোর ফোন

যুক্তরাষ্ট্র-রাশিয়ার সেনাদের মধ্যে উত্তর সিরিয়ার মারামারির ঘটনা ঘটেছে। এতে চার মার্কিন সেনা আহত হয়েছেন। দুই দেশের সেনাদের মধ্যে সামরিকযানের সংঘর্ষের পর তারা হাতাহাতিতে জড়িয়ে পড়েন। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়লে মার্কিন সেনারা ঘটনাস্থল ত্যাগ করেন। বুধবার তুরস্ক সীমান্তের কয়েক মাইল দূরে দারিক এলাকায় সংঘর্ষ হয়।

এ ঘটনায় বৃহস্পতিবার মার্কিন সেনাপ্রধান মার্ক মিলিকে ফোন করেছেন তার সমপর্যায়ের রাশিয়ার গারাসিমোভ।গারাসিমোভ এক বিবৃতিতে বলেন, রাশিয়ার গাড়ি বহরটি সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সন্ত্রাসবিরোধী জোটকে সামঞ্জস্য রেখে অতিক্রম করতে বলেছিল। তা সত্বেও মার্কিন সশস্ত্র বাহিনীর সদস্যরা চুক্তি উপেক্ষা করে সড়ক অবরুদ্ধ করার চেষ্টা করেছিল।

এতে রাশিয়ার সামরিক বাহিনী তার প্রয়োজনীয় জবাব দিয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন উল্যোট রাশিয়ার এমন পদক্ষেপকে অনিরাপদ ও অপেশাদারী বলে উল্লেখ করেছেন। এ ঘটনায় কয়েকজন মার্কিন সামরিক বাহিনীর সদস্য আহত হয়েছেন বলেও তিনি জানান।

এক বিবৃতিতে তিনি বলেন, জোট ও মার্কিন যুক্তরাষ্ট্র কোনো দেশের সামরিক বাহিনীর সঙ্গে উত্তেজনা সৃষ্টি করে না। তবে মার্কিন বাহিনী সবসময় অন্তর্নিহীত অধিকার ধরে রাখা ও প্রতিকূল অবস্থা থেকে নিজেদের রক্ষায় কাজ করে।

এক ভিডিওতে দেখা গেছে, মার্কিন সেনাদের একটি গাড়িকে ধাক্কা দিচ্ছে রাশিয়ান সামরিক যান। তাদের পেছনে দুটি হেলিকপ্টার খুব নিচু দিয়ে উড়ছে।

ইয়েনি শাফাক ও পলিটিকো