যুদ্ধজাহাজে আনন্দ ভ্রমণে বেড়িয়েছিল রাজীব গান্ধীঃ মোদি

ই-বার্তা ডেস্ক।।  আবারও ভারতের সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীকে নিয়ে সমালোচনা করেছেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বুধবার দিল্লিতে এক নির্বাচনী জনসভায় মোদি বলেন, জাতীয় নিরাপত্তার বিষয়টিকে রাজীব গান্ধী কখনই গুরুত্ব দিতেন না।  ১৯৮৮ সালে নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ ব্যবহার করে রাজীব ও তার পরিবার আনন্দ ভ্রমণের জন্য গিয়েছিল।  জাতীয় নিরাপত্তার বিষয়টি লক্ষ্য না করে সেখানে রাজীবের পরিবার আনন্দ-ফুর্তি করে কয়েক দিন সময় কাটিয়েছে। 

নৌবাহিনী কর্মকর্তাদের রাজীব গান্ধী ব্যক্তিগত কাজে ব্যবহার করেছেন অভিযোগ করে মোদি বলেন, ওই সময় নৌবাহিনীর অফিসারদের রাজীব গান্ধীর ব্যক্তিগত কাজ করতে হয়েছিল। 

জাতীয় নিরাপত্তা ইস্যুতে কংগ্রেসের বিরুদ্ধে মোদির অভিযোগ এটিই প্রথম নয়।  এর আগেও একাধিকবার এমন অভিযোগ তুলেছেন মোদি।  বিশেষত নির্বাচনী প্রচার শুরুর কয়েক দিন আগে পুলওয়ামা হামলার পরিপ্রেক্ষিতে জাতীয় নিরাপত্তার ইস্যুটিকে ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করে আসছেন নরেন্দ্র মোদি। 

এর আগে গত শনিবার উত্তরপ্রদেশের জনসভা থেকে দুর্নীতি নিয়ে রাহুল গান্ধীর সমালোচনা করতে গিয়ে রাজীব গান্ধীর প্রসঙ্গ টেনে আনেন মোদি।  রাহুলকে উদ্দেশ করে বলেন, আপনার বাবাকে তার লোকেরা ‘মি. ক্লিন’ বলে অভিহিত করলেও ‘এক নম্বর দুর্নীতিবাজ’ হিসেবে তার জীবন শেষ হয়।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু