যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারত, পারমাণবিক হামলা চালাবে পাকিস্তান

ই-বার্তা ডেস্ক।।  ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে গাড়ি বোমা হামলায় দেশটির সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ৪২ জন সদস্য নিহত হয়েছেন।  এতে আবারও যুদ্ধের উত্তেজনা ছড়িয়ে পড়েছে ভারত ও পাকিস্তানে মধ্যে।  এরই মধ্যে সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করেছে দুই দেশ।

হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ।পাকিস্তানভিত্তিক জঙ্গিরা এ পর্যন্ত যত হামলা চালিয়েছে বৃহস্পতিবারের হামলাটিই তার মধ্যে সবচেয়ে ভয়াবাহ এবং প্রাণঘাতী। 

এদিকে, এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ভারত।  ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, যারা একের পর এক এই ধরণের ভুল করে চলেছেন, তাদের এই জন্য উপযুক্ত মূল্য দিতে হবে।  তিনি বলেন, জঙ্গিরা বড় ভুল করে ফেলেছে।  এই হামলার জন্য যাদের ক্ষয়ক্ষতি হয়েছে, আমি তাদের কথা দিচ্ছি তারা উপযুক্ত বিচার পাবে। 

মোদি পাকিস্তানকে ইঙ্গিত করে বলেন, আমাদের প্রতিবেশী দেশ যে রাস্তা দিয়ে চলছে তা তাদের ধ্বংসের দিকে নিয়ে যাবে।  সারা ভারতবাসী এই হিংসাত্মক ঘটনার উপযুক্ত জবাব দেবে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ঘটনার পরে প্রধানমন্ত্রীর কথা অনুযায়ী ব্যবস্থা নেওয়ার শুরু করেছে সেনাবাহিনী।
আনন্দবাজারের খবরে বলা হয়েছে, হামলার ঘটনায় ব্যবস্থা নিতে ভারতের সেনাবাহিনীকে পূর্ণ স্বাধীনতা দিয়েছেন মোদি।  মোদি বলেছেন, সেনাবাহিনীকে অবাধ ছাড়পত্র দিয়ে দেওয়া হয়েছে।  পাল্টা আঘাত কবে করা হবে, কীভাবে করা হবে এবং কোথায় করা হবে, সে বিষয়ে সশস্ত্র বাহিনীকে যেকোনো সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা দিয়ে দেওয়া হয়েছে । 

বিবিসির একটি প্রতিবেদনে বলা হয়েছে, সন্ত্রাসী হামলার ঘটনায় পাকিস্তানকে কঠিন শাস্তি দিতে প্রস্তুত ভারতীয় সেনাবাহিনী।  কিন্তু প্রতিশোধ নেওয়ার এই পরিকল্পনা মারাত্মক বিপদ বয়ে আনতে পারে বলে ধারণা করা হয়েছে।  কারণ ভারত-পাকিস্তান উভয় দেশের পারমাণবিক অস্ত্রের মজুদ আছে।  আর পাকিস্তান তো বারবারই সতর্কবার্তা দিয়ে রেখেছে যে, হামলা হলে তারা পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে দ্বিধা করবে না।   

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু