রমজানের আগে বাজার নিয়ন্ত্রণে সাঁড়াশি অভিযান

ই- বার্তা ডেস্ক।।   জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর পবিত্র রমজান মাসে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে সাঁড়াশি অভিযান শুরু করেছে। পাইকারি বাজারে এ অভিযান শুরু হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য খুচরা বাজারে অভিযান চলবে।

এক্ষেত্রে অভিযানে প্রথমে পাইকারি ব্যবসায়ীদের সতর্ক করা হচ্ছে। নির্দেশনা না মানলে জেল-জরিমানাসহ ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হবে।

অভিযানের নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ-সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। সঙ্গে ছিলেন অধিদফতরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, রজবী নাহার রজনী ও জান্নাতুল ফেরদাউস। বাজার অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) ১ ও ১১ এর সদস্যরা।

অধিদফতরের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার অভিযান প্রসঙ্গে বলেন, প্রতি বছরই রমজান মাসে চাহিদা বেশি থাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়ে যায়। এর মধ্যে অন্যতম ছোলা, ডাল, তেল, পেঁয়াজ, চিনি ও খেঁজুরসহ কয়েকটি পণ্য। এসব পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে ঢাকাসহ বিভিন্ন জেলার মিল, আড়ত ও পাইকারি খুচরা বাজারে অভিযান চালানোর উদ্যোগ নিয়েছে অধিদফতর।

তিনি আরও বলেন, এসবের অংশ হিসেবে আজ রাজধানীর পুরান ঢাকার শ্যামবাজারে অভিযান চালানো হয়। বাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানে ভোক্তা আইন অনুযায়ী মূল্যতালিকা ছিল না। প্রথমদিন পাইকারি ব্যবসায়ী ও তাদের নেতাদের ডেকে সতর্ক করা হয়। তারা ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর বিভিন্ন ধারা লঙ্ঘন করছে। এটি তাদের দেখিয়েছি।

তিনি আরও বলেন, ‘তাদের সংশোধনের জন্য আগামী এক সপ্তাহ (৯ এপ্রিল পর্যন্ত) সময় দিয়েছি। নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আইনে জেল-জরিমানাসহ ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার বিধান রয়েছে।’

ভোক্তা অধিদফতরের এ কর্মকর্তা জানান, আজ থেকে অভিযান শুরু হয়েছে। প্রতিদিন পর্যায়ক্রমে রাজধানীর অন্যান্য পাইকারি, খুচরা বাজারসহ বিভিন্ন এলাকায় অভিযান চালানো হবে।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম