রাজধানীতে প্রতারক চক্রের ২২ সদস্য গ্রেফতার

ই-বার্তা ডেস্ক: বিশেষ কৌশলে প্রতারণার মাধ্যমে কোটি টাকা হাতিয়ে নেওয়া এক প্রতারক চক্রের ২২ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) সদস্যরা। অবসরপ্রাপ্ত সরকারি-বেসরকারি চাকরিজীবী এবং ব্যবসায়ীদের টার্গেট করতো প্রতারক চক্রটি।

শুক্রবার (১ মার্চ) সন্ধ্যা ছয়টা থেকে শনিবার (২ মার্চ) সকাল ৭টা পর্যন্ত র‍্যাব-৪ এর একটি টিম রাজধানীর মিরপুর, দারুস সালাম, উত্তরা ও রামপুরা এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ ভুয়া নথিপত্র ও সরঞ্জামসহ তা জব্দ করে প্রতারক চক্রের সদস্যদের গ্রেফতার করে।

গ্রেফতাকৃতরা হলেন- ইমরান হাসান (২৭), হুমায়ুন কবির হালিম (৫৭), মো. রফিকুল ইসলাম (৪৯), আব্দুল বারী আব্দুল আউয়াল (৪০), শাহাদাত হোসেন (৩০), মো. মিনহাজ (৫৬), কামরুজ্জামান (৪৬), মো. হাবিবুর রহমান (৩৫), সঞ্জিত সাহা (৩৪), মেহেদি হাসান হাবিব (৩১), ইউসুফ (৫৩), মামুনুর রশীদ চৌধুরী (৩৪), মোহাম্মদ মাসুদুর রহমান ওরফে আব্দুল জলিল (৫০), মোহাম্মদ মাসুদুর রহমান (৩৫), মো. রফিকুল ইসলাম (৬৪) এবং মো. মিজান (৩৫)।

শনিবার সকাল ১১টা‌য় র‍্যাবের মিডিয়া সেন্টারে লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

মুফতি মাহমদু বলেন, সুসজ্জিত অফিস ও দামি গাড়ি ভাড়া নিয়ে মাল্টিন্যাশনাল কোম্পানির নামে রাজধানীর বিভিন্ন স্থানে অফিস খুলতো চক্রটি। পরে তাদের মাল্টিন্যাশনাল কোম্পানিতে শেয়ারহোল্ডার বানানোর লোভনীয় অফার দেওয়া হতো। অফারে ভিকটিমরা রাজি হলে মোটা অংকের টাকা নিয়ে উধাও হয়ে যেতো চক্রটি। এভাবে প্রতারক চক্রটি গত ১৫ বছর ধরে বিশেষ পন্থায় প্রতারণা করে আনুমানিক একশ’ কোটির বেশি টাকা হাতিয়ে নিয়েছে।

তিনি বলেন, মোট পাঁচটি কৌশল অবলম্বন করে তারা এই প্রতারণা করে আসছিল। এর মধ্যে আর্থিকভাবে স্বচ্ছল ব্যক্তিদের জমি বা নির্মাণাধীন ভবনের উপর ইন্টারনেট টাওয়ার স্থাপনের প্রলোভন, এনজিও সেজে বিনা খরচে সোলার প্যানেল স্থাপনের চুক্তি, ইট-পাথর-রড-সিমেন্ট-গার্মেন্টস-ঠিকাদারি দেওয়ার কথা বলে এবং অফিসে নিয়ে এসে তাস খেলার ফাঁদে ফেলে ব্যক্তির কাছ থেকে বড় অংকের টাকা প্রতারণার মাধ্যমে হাতিয়ে নিতো চক্রটি।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনী প্রক্রিয়া চলমান রয়েছে বলে এসময় তিনি উল্লেখ করেন।

ই-বার্তা// আরাফাত ইসলাম শুভ