রাজধানীতে মানহীন ৫২ পণ্য বিক্রি করায় জরিমানা

ই- বার্তা ডেস্ক।।    আজ শনিবার রাজধানীর কাওরানবাজার ও নিউমার্কেট এলাকায় অভিযান চালিয়ে  জরিমানা করা  হয়েছে তিনটি প্রতিষ্ঠানকে।

 হাইকোর্টের নির্দেশনা সত্ত্বেও বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি মানহীন ও ভেজাল খাদ্যপণ্য বিক্রির অপরাধে ঐ তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের সার্বিক তত্ত্বাবধানে অভিযান পরিচালনা করেন অধিদফতরের সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন, আফরোজা রহমান ও ইন্দ্রানী রায়।

অধিদফতরের সহকারী পরিচালক আফরোজা রহমান জানান, হাইকোর্ট ৫২টি পণ্য বাজার থেকে প্রত্যাহারের নির্দেশনা দিয়েছে। কিন্তু নির্দেশনা না মেনে অনেকে ওইসব পণ্য বিক্রি করছে। এ অপরাধে কাওরানবাজারের নাসির স্টোরকে ১০ হাজার টাকা, নিউমার্কেট এলাকায় জব্বার স্টোরকে ২ হাজার টাকা ও বিসমিল্লাহ স্টোরকে দুই হাজার টাকা জরিমানা করা হয়।

এ ছাড়াও ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনের অপরাধে আরও ১৪টি প্রতিষ্ঠানকে বিভিন্ন ধারায় ৬১ হাজার টাকা জরিমানা করা হয়। বাজার অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) – ১১ এর সদস্যরা।

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠানের ৫২টি মানহীন ও ভেজাল খাদ্যপণ্য অবিলম্বে বাজার থেকে প্রত্যাহারের (সরিয়ে) নির্দেশ দেন হাইকোর্ট। স্ট্যান্ডার্ড মানে এসব পণ্য উন্নত না হওয়া পর্যন্ত তাদের উৎপাদন ও বাজারজাত করা যাবে না বলে গত ১২ মে রুল জারি করেন হাইকোর্ট।

ই- বার্তা / হাসিবুল করিম