রাজধানীতে রাজউকের অভিযান শুরু

ই-বার্তা ডেস্ক।।  রাজধানীর বহুতল ভবনগুলো কতটা নিরাপদ ও অগ্নিনির্বাপণ ব্যবস্থা কতটা কার্যকর এরকম বিভিন্ন নিরাপত্তামূলক অভিযান চালাচ্ছে রাজউক।  ২৪টি টিম রাজউকের ১ হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকায় অভিযান পরিচালনা করেছে।

১৫ দিনব্যাপী কর্মসূচির প্রথম দিন সোমবার শতাধিক ভবন ঘুরে দেখেছেন রাজউকের প্রকৌশলী, পরিকল্পনাবিদ, স্থপিতরা।  এ সময় তারা যেসব ভবনে অনিয়ম পেয়েছেন, তা শুধরে নেয়ার পরামর্শ দিয়েছেন।  পরে রাজউকের পক্ষ থেকে বলা হয়, ভবন মালিকরা ত্রুটি-বিচ্যুতিগুলো সমাধান না করলে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হবে। 

অভিযান প্রসঙ্গে রাজউক চেয়ারম্যান আবদুর রহমান বলেন, বহুতল ভবনের ত্রুটি-বিচ্যুতি এবং অগ্নিনির্বাপণ চিত্র বের করতে মাঠপর্যায়ে কাজ করছে রাজউকের ২৪টি টিম।  আগামী ১৫ দিন এ টিমের সদস্যরা কাজ করবেন।  আশা করি, এ সময়ের মধ্যে আমরা অনিরাপদ ভবনগুলো চিহ্নিত করতে সক্ষম হবো। 

সোমবার রাজউকের জোন-৪-এর পরিচালক মামুন মিয়ার নেতৃত্বে একটি টিম বনানী কামাল আতাতুর্ক এভিনিউ এলাকা পরিদর্শন করে।  এ সময় দলটি ওই এলাকার কিছু ভবনের নকশা যাচাই-বাছাই করে। এতে তারা দেখেছে, অনেক ভবনই নকশা অনুযায়ী নির্মিত হয়নি। 

এছাড়া রাজধানীর ধানমন্ডি, উত্তরা, মতিঝিল এলাকায় অভিযান চালানো হয়।  এসময় যারা নিয়ম অমান্য করে ভবন স্থাপন করেছে তাদেরকে বিভিন্ন মেয়াদে সাজা এবং নকশা অনুযায়ী ভবন পুনঃগঠন করার নির্দেশ দেওয়া হয়। 

রাজউকের জোন-৫-এর পরিচালক শাহ আলম চৌধুরী সাংবাদিকদের জানান, আগামী ১৫ দিনের পরিদর্শনের চিত্র যথাসময়ে জনস্মুখে নিয়ে আসা হবে। 

প্রসঙ্গত, গত ২৮ মার্চ বনানীর কামাল আতাতুর্ক এভিনিউর ২৩ তলা এফআর টাওয়ারে আগুন লেগে ২৬ জনের মৃত্যু হয়, আহত হয় অর্ধশতাধিক মানুষ।  রাজউকের অনুমোদনের বাইরে গিয়ে ১৮ তলার জায়গায় ২৩ তলা ভবন নির্মাণ করা হয়। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু