রাজধানীর সড়কে বাস চলাচল কম, গুনতে হচ্ছে বেশি ভাড়া

ই-বার্তা ডেস্ক ।। শুক্রবার রাতে এক লাফে ৪৭ শতাংশের বেশি জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছে। এরপর আজ শনিবার সকাল থেকে রাজধানীর সড়কে কমেছে বাস চলাচল।

রাজধানীর বিভিন্ন এলাকায় যাত্রীরা দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকেও বাস পাচ্ছেন না। শত শত মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছেন। স্বাভাবিকের চেয়ে আজ সড়কে বাস কম থাকায় বাসে উঠতে বেগ পেতে হচ্ছে। এদিকে, বাসে আদায় করা হচ্ছে অতিরিক্ত ভাড়া। এ নিয়ে দেখা গেছে বাকবিতণ্ডা। সকাল ১০টায় খিলক্ষেত এলাকায় দেখা যায়, শত শত মানুষ বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। যেসব বাস আসছে তা আগে থেকেই ভরা। কেউ কেউ ঝুঁকি দৌড়ে বাসে উঠে পাদানিতে ঝুলছেন। এদিকে বাসে বাড়তি ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে কথা কাটাকাটির ঘটনাও ঘটছে।

বিশ্ববাজারে জ্বালানির দাম কমতে শুরু করলেও দেশে এক লাফে ৩৪ টাকা বাড়িয়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম নির্ধারণ করা হয়েছে ১১৪ টাকা। এবার বেড়েছে অকটেন, পেট্রোলের দামও। অকটেনের দাম লিটারে ৪৬ টাকা বাড়িয়ে ৮৯ থেকে ১৩৫ টাকা এবং পেট্রোল লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ৮৬ থেকে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত নভেম্বরের মতো এবারও সময় না দিয়েই কার্যকর করা হয়েছে বর্ধিত দাম। শুক্রবার রাত ১২টায় নতুন দামে তেল বিক্রি শুরু হয়। এর দুই ঘণ্টা আগে দাম বৃদ্ধির গেজেট জারি করে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। এর আগে গত ৪ নভেম্বর ডিজেলের লিটার ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। এতে দ্রব্যমূল্য আরও বেড়ে যায়। এবারের দাম বৃদ্ধি মড়ার উপর খাঁড়ার ঘা হবে বলে বলছেন বিশেষজ্ঞরা।