রাজধানী সুপার মার্কেটে আগুনে ভস্মীভূত হয়েছে ২১টি দোকান

ই-বার্তা ডেস্ক।।  রাজধানী সুপার মার্কেটে অগ্নিকাণ্ডে সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে দোতলার ২১টি দোকান।  এছাড়া আগুনের তাপে ও নেভানোর সময় পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে আরো কিছু দোকান।   

ক্ষতির সঠিক পরিমাণ ও আগুন লাগার কারণ নিশ্চিত হতে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদের প্রতিবেদন পেলে এ ব্যাপারে বিস্তারিত জানা যাবে।

পুড়ে যাওয়া এই মার্কেটটির সামনে গতকাল বৃহস্পতিবার ছিল ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের ভিড়। তাদের অনেকেই আহাজারি করে বলছিলেন, অগ্নিকাণ্ডে তারা নিঃস্ব হয়ে গেছেন। বুধবার বিকাল সোয়া ৫টার দিকে টিকাটুলীর রাজধানী সুপার মার্কেটে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট সেখানে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

একপর্যায়ে রাত সোয়া ৮টায় আগুন পুরোপুরি নেভানো সম্ভব হয়। এতে এক জন সামান্য আহত হন। পুরো মার্কেটটি রাজধানী সুপার মার্কেট নামে পরিচিত হলেও আগুনে ক্ষতিগ্রস্ত অংশটি মূলত নিউ রাজধানী সুপার মার্কেট। তবে এটি নিছক দুর্ঘটনা নাকি নাশকতার উদ্দেশ্যে কেউ পরিকল্পিতভাবে আগুন ধরিয়ে দিয়েছে তা নিয়েও নানা ধরনের আলোচনা হচ্ছে। 

ফায়ার সার্ভিসের কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা নাজমা আক্তার বলেন, পুড়ে যাওয়া দোকানগুলো বিভিন্ন মালিকের। সেগুলোয় নানারকম মালপত্র ছিল। আগুনে প্রায় সবই পুড়ে গেছে। ক্ষতির পরিমাণ নিরূপণে কাজ করছে তদন্ত কমিটি। ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানান, দোতলার ২১টি দোকান পুড়লেও আগুন নেভানোর সময় ছিটানো পানিতে দোতলা ও নিচতলার অনেক দোকানের মালপত্র নষ্ট হয়েছে।

মার্কেটটির দোতলায় উত্তর-পশ্চিম দিকে যে অংশে আগুনের সূত্রপাত, ঐ অংশের নিচতলায় অন্তত ৪০টি গয়নার দোকান রয়েছে। ‘আল মাহের জুয়েলার্স’ নামে একটি গয়নার দোকানের মালিক আবু তাহের জানান, আগুন লাগার পর তিনি ও তার কর্মচারীরা বের হওয়ার সময় দোকানের সাটার নামাতে পারলেও তালা দিতে পারেননি। অন্য দোকানগুলোর অবস্থাও ছিল তার মতো।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু