রাজশাহীতে সামুদ্রিক শৈবাল খামারে মাঠ দিবস পালন

রাজশাহীতে সামুদ্রিক শৈবাল (Spirulina) খামারে মাঠ দিবস পালন – টেকসই মাছ চাষের লক্ষ্য অর্জনে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের পৃষ্ঠোপোষকতায় উন্নয়ন সংস্থা আশ্রয়ের বাস্তবায়নাধীন সাস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতায় রাজশাহীতে সামুদ্রিক শৈবাল (Spirulina) চাষের উপর মাঠ দিবসের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার সকাল ১১ টায় মাঠ দিবসটি তানোর উপজেলার অন্তর্গত আমশো গ্রামে মোঃ রাকিবুল সরকারের এসইপি প্রকল্পের প্রদর্শনী প্রাপ্ত সামুদ্রিক শৈবাল খামারে অনুষ্ঠিত হয়। যেখানে সঞ্চালনা করেন আশ্রয়-এসইপির প্রকল্প ব্যবস্থাপক মোঃ আনোয়ার হোসেন।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তানোর পৌরসভার মেয়র, মোঃ ইমরুল হক। এছাড়াও অনুষ্ঠানটিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অত্র পৌরসভার কাউন্সিলর মোঃ ইনতাজ মোল্লা, আশ্রয়-এসইপি প্রকল্পের ডকুমেন্টেশন কর্মকর্তা সৈয়দ তানভীর ইসলাম, টেকনিক্যাল কর্মকর্তা সাদ আহমদ এবং এনভায়রনমেন্ট কর্মকর্তা মোহাম্মদ আরাফাত ইসলাম সহ প্রমুখ।

তানোরের আমশো গ্রামের ৪০ বছর বয়সী সামুদ্রিক শৈবাল (Spirulina) চাষী মোঃ রাকিবুল সরকার। স্পিরুলিনা চাষকে উৎসাহী উদ্যোক্তাদের জন্য সম্ভাবনাপূর্ণ প্রচেষ্টা হিসেবে উল্লেখ করে তিনি বলেন, আমরা জানি স্পিরুলিনা হল এক ধরনের নীল-সবুজ শৈবাল যা মানুষ খাদ্যতালিকাগত পরিপূরক হিসেবে গ্রহণ করতে পারে। স্পিরুলিনাকে এর চমৎকার পুষ্টি উপাদান এবং স্বাস্থ্য উপকারিতার কারণে মানুষ একটি সুপার ফুড বলে মনে করে।

তিনি আরো বলেন, বাণিজ্যিক হিসাবে স্পিরুলিনা প্রকল্প শুরু হওয়ার প্রায় এক বছর পর প্রকল্পটির সম্পদ মূল্য প্রায় ৫ লক্ষ টাকা যেখানে এসইপি প্রকল্পটি মাসিক টার্নওভার ৫০-৬০ হাজার টাকা থেকে ৮০ হাজারে ত্বরান্বিত করতে সহায়তা করেছে।