‘রাজস্ব আয় বাড়াতে ভারতকে চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে দেওয়া জরুরি’

ই- বার্তা ডেস্ক।।   রাজস্ব আয় বাড়াতে ভারতকে চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে দেওয়া জরুরি বলে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী।

আজ শুক্রবার (১ নভেম্বর) বিকেলে নগরীর পলোগ্রাউন্ডে চিটাগং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আয়োজিত পণ্যমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেন, ‘আমি কিছুদিন আগে নর্থ ইস্ট ইন্ডিয়া থেকে ঘুরে এসেছি। তারা খুব করে চাইছে চট্টগ্রাম বন্দর ব্যবহার করার জন্য। তারা বলছে কলকাতা বন্দর ব্যবহার করতে হলে তাদের ১ হাজার ২০০ কিলোমিটার অতিক্রম করতে হয়। যেখানে চট্টগ্রাম বন্দর ৬০০ কিলোমিটার হয়। এটা করা জরুরি দরকার। এতে আমাদের দেশের রেভিনিও বাড়বে। চট্টগ্রাম বন্দরের উন্নতি হবে।’

বক্তব্যে মন্ত্রী বাংলাদেশে পুরুষদের চেয়ে নারীদের ঋণ পরিশোধের প্রবণতা বেশি বলে মন্তব্য করেন। তিনি বলেন, ‘ব্যাংক লোনের কথা বললে আমি শিওর ১০০ জন নারী আর ১০০ জন পুরুষ যদি লোন নেন তাহলে লোন রিকোভারির মধ্যে পুরুষরা নারীদের চেয়ে পিছিয়ে পড়বে। তাদের সততা, লোন পরিশোধের প্রবণতা সবকিছুই ভালো। এ কথা বলতে কোন দ্বিধা নাই।’

বাংলাদেশে নারীদের অগ্রগতির প্রশংসা করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের নারীরা সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বিশেষ করে চট্টগ্রামের নারীরা যেভাবে সংগঠিত হয়ে এগিয়ে যাচ্ছে, আমি মনে করি রাজধানীর চেয়ে তারা বেশি ভালো করবে। পোশাক শিল্প থেকে শুরু করে কোন ক্ষেত্রে নারীরা পিছিয়ে নেই।