রাতভর ছাত্রী আন্দোলনে উত্তাল বাকৃবি

ই-বার্তা ডেস্ক।।  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ছাত্রীদের বেগম রোকেয়া হলে সিট সংকট নিরসনের দাবিতে রাস্তা অবরোধ করে রেখেছেন ওই হলের ছাত্রীরা।  সোমবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক অবরোধ করে আন্দোলন করছেন প্রায় শতাধিক ছাত্রী ।

আন্দোলনকারী ছাত্রীদের অভিযোগ, গত বছরে হলে সিট সংকট দেখা দিলে হলের কাজ শুরু করার জন্য আমরা একাধিকবার আন্দোলন করি।  আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় প্রশাসন গত বছরের ডিসেম্বরে ভবনের চতুর্থ ও পঞ্চম তলা কাজ শুরু করার আশ্বাস দেয়।  কিন্তু এ বছরেও কাজ শুরু হয়নি।

বেগম রোকেয়া হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক বলেন, নিয়মতান্ত্রিক জটিলতার কারণে বেগম রোকেয়া হলের চতুর্থ ও পঞ্চম তলার কাজ স্থগিত আছে।  তবে খুব শীঘ্রই হলের কাজ শুরু করা হবে বলে আশা প্রকাশ করেন তিনি। 

এসময় বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা, সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা, ভারপ্রাপ্ত প্রক্টর, সহকারি প্রক্টরবৃন্দ, হলের প্রভোস্টসহ প্রশাসনের শিক্ষকবৃন্দ সেখানে উপস্থিত হয়ে সমস্যা সমাধানে আন্দোলনরত ছাত্রীদের আশ্বাস দেন।  এতে কাজ শুরুর বিষয়ে লিখিত চান ছাত্রীরা।  কিন্তু কাজ শুরুর বিষয়ে শিক্ষকরা লিখিত না দিলে আন্দোলন চালিয়ে যান ছাত্রীরা।

জানা যায়, ২০১৬ সালের শেষের দিকে বিশ্ববিদ্যালয়ের বেগম রোকেয়া হলের কাজ শেষ না হলেও ছাত্রী উঠানো শুরু হয়।  ছাত্রী ওঠানো হলেও  ২০১৮ সালেও শেষ হয়নি ভবনের চতুর্থ ও পঞ্চম তলার কাজ।

এতে সিট সংকটে পড়েছে ওই হলের প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা।  হলের দ্বিতীয় বর্ষের ছাত্রীরা এখনও গণরুমে রয়েছেন। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু