রাতে আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে বাংলাদেশ

ই-বার্তা ডেস্ক।।  আজ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাই পর্বের মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল দল।  

আফগানিস্তানের ‘হোম’ ম্যাচ হলেও নিরাপত্তাজনিত কারণে ম্যাচটির ভেন্যু তাজিকিস্তানের রাজধানী দুশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়াম। লড়াইটি শুরু হবে আজ বাংলাদেশ সময় রাত ৮টায়। 

তুল্যমূল্যের বিচারে গ্রুপের আর চারটি দলের চেয়ে বাংলাদেশ পিছিয়ে অনেকটাই। এই আফগানদের সঙ্গেও ব্যবধানটা ৩৩ ধাপ। সাফ ছেড়ে মধ্য এশিয়া অঞ্চলে নাম লেখানো আফগানিস্তান যেখানে ১৪৯তম স্থানে, সেখানে বাংলাদেশ ১৮২তম স্থানে। তারপরও গ্রুপের অপর তিন দল কাতার (৬২), ওমান (৮৭) ও ভারতের (১০৩) তুলনায় আফগানরা তো বাংলাদেশের সবচেয়ে কাছের প্রতিপক্ষ। তাই ইতিবাচক কিছু দিয়ে মিশন শুরুর আশা তো করতেই পারে বাংলাদেশ।

এই গ্রুপে বাংলাদেশ ছাড়া বাকি সবাই এর মধ্যেই খেলে ফেলেছে তাদের প্রথম ম্যাচ। আফগানদের শুরুটা মোটেই ভালো হয়নি। এশিয়া চ্যাম্পিয়ন কাতার গুনে গুনে হাফ ডজন গোল দিয়েছে। যদিও এটাকে মোটেই বড় করে দেখছেন না বাংলাদেশের ইংলিশ হেড কোচ জেমি ডে, “আফগানরা যাদের কাছে হেরেছে, তারা এ মুহূর্তে এশিয়ার সেরা দল। সুতরাং আমি মনে করি না এই হারে আমাদের খুশি হওয়ার কোনো কারণ আছে।”

জেমির মতো আফগানিস্তানের কোচ আনুশ দস্তগিরও কাতারকে শক্তি-সামর্থ্যে ঢের এগিয়ে রাখলেন, “আমরা কাতারের কাছে হেরেছি তাদের মাঠে এবং তারা এশিয়ান কাপ জয়ী দল। আমরা যদি ৫০ বারও তাদের সঙ্গে খেলি, একবার হয়তো তাদের সঙ্গে ড্র করতে পারব। বাংলাদেশের ম্যাচটা একেবারেই ভিন্ন। আমরা ভিন্ন পরিকল্পনা নিয়েই মাঠে নামব। এই ম্যাচে পয়েন্ট পাওয়াই আমাদের লক্ষ্য।”

আফগানদের বিরুদ্ধে বাংলাদেশের একটি মাত্র জয় এসেছিল ১৯৭৯ সালে এশিয়ান কাপ বাছাইপর্বে। এরপর থেকে আর জয় ছোঁয়া হয়নি। জেমি ডে বলেন, “১৯৭৯ সালের পর থেকে আর জেতা হয়নি। তার মানে একটা ইতিবাচক কিছু করতে সবাই মুখিয়ে আছে। আফগানরা বেশ শক্তিশালী দল। তাদের তিনটি ম্যাচ আমি দেখেছি। তাদের রয়েছে শক্তিশালী মিডফিল্ড। তবে আমরাও আমাদের শক্ত রক্ষণ ও জমাট মিডফিল্ড দিয়ে তাদের রুখতে প্রস্তুত আছি।”

ই-বার্তা/সালাউদ্দিন সাজু