রাষ্ট্রায়ত্ত ব্যাংকে কোনো অসৎকর্মকর্তার জায়গা হবে নাঃ অর্থমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   রাষ্ট্রায়ত্ত ব্যাংকে কোনো অদক্ষ ও অসৎ কর্মকর্তার জায়গা হবে না বলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মন্তব্য করছেন।

গতকাল বুধবার রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলনে তিনি এ কথা বলেন।

সম্মেলনে তিনি বলেন, এদের বের করা কঠিন হবে না। সবাই ভালো কাজ করলেও এর মধ্যে একজন অসৎ থাকলে সব অর্জন ম্লান হয়ে যায়।

অর্থমন্ত্রী বলেন, অসাধু ব্যবসায়ীরা ব্যাংকের টাকা নিয়ে ভুল জায়গায় ব্যবহার করছেন। তারা টাকা ফেরত দিচ্ছেন না। এসব ব্যবসায়ীকে সহায়তাকারী ব্যাংক কর্মকর্তাদেরও খুঁজে বের করা হবে।

তিনি ব্যাংকগুলোকে অটোমেশন করতে হবে জানিয়ে আরও বলেন, বিশ্বকে অটোমেশন এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রতিদিন বিশ্বজুড়ে ২ লাখ ৭৩ হাজার কোটি মানুষ ই-মেইল চালাচালি করে এবং নেট ব্রাউজ করে ৪ হাজার ২০০ কোটি মানুষ। প্রযুক্তির পরিবর্তন নিয়ে আসতে হবে।

মুস্তফা কামাল বলেন, রাষ্ট্রায়ত্ত ব্যাংকে কাজের জন্য কেউ কেউ আমার কাছে তদবির নিয়ে আসছেন। অনেকে আমার কাছে এসে বলছেন, আমি অমুক কলেজে অর্থনীতির ক্লাস নিয়েছি, এখন অবসরে আছি। আমাকে একটা ব্যাংকে বসিয়ে দিন। আমি বলেছি এসব তদবিরে কাজ হবে না। যোগ্য লোকদের ব্যাংকে পাঠানো হবে।

জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম প্রমুখ।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম