রাহুলের পদত্যাগ প্রস্তাবে সোনিয়ার ‘না’

ই-বার্তা ডেস্ক।।  ভারতে লোকসভা নির্বাচনে ব্যর্থতার দায় নিয়ে কংগ্রেস সভাপতির পদ থেকে পদত্যাগের প্রস্তাব দিয়েছেন রাহুল গান্ধী।  তবে কংগ্রেসের সাবেক প্রেসিডেন্ট ও ইউপিএ জোট নেতা সোনিয়া গান্ধী তার এ প্রস্তাবে সম্মতি দেননি।  এটি কংগ্রেসের মূল নেতৃত্বে আসার পর রাহুলের দ্বিতীয় পরাজয়। 

ভারতীয় সংবাদমাধ্যম নিউজএইট্টিন জানিয়েছে, আগামী কয়েক দিনের মধ্যে অনুষ্ঠেয় কংগ্রেস ওয়ার্কিং কমিটির সভায় বিষয়টি তোলা হবে।  সেখানেই বিষয়টি ফয়সালা হবে।

২০১৪ সালের নির্বাচনে পরাজয়ের পরও রাহুল গান্ধী পদত্যাগ করতে চেয়েছিলেন।

এবারের নির্বাচন রাহুল গান্ধীর জন্য একটি বড় ধাক্কাও বটে।  এই নির্বাচনে রাহুল নিজের পৈতৃক আসনটিও খুইয়েছেন। যেই আমেথিকে গত ৪০ বছর ধরে কংগ্রেসের আধিপত্য, সেখানে বিজেপির প্রার্থী স্মৃতি ইরানির কাছে ধরাশায়ী হয়েছেন রাহুল। পরাজয় মেনে নিয়ে স্মৃতিকে অভিনন্দন জানিয়েছেন তিনি।  আমেথিকে ভালোবাসার সঙ্গে দেখভাল করার আহ্বান জানিয়েছেন তিনি।  তবে কেরালার ওয়েনাড থেকে বিজয়ী হয়েছেন তিনি। 

বিজেপির প্রার্থী স্মৃতি ইরানি আমেথিতে রাহুল গান্ধীর বিরুদ্ধে বেশ সক্রিয়ভাবে প্রচার চালান।  বিজেপির পক্ষ থেকে অভিযোগ করা হয়, রাহুল গান্ধী তার আসনকে গুরুত্ব দেননি।  ২০১৪ সালের লোকসভা নির্বাচনে আমেথিতে রাহুলের কাছে পরাজিত হন স্মৃতি ইরানি।  তবে রাহুলের জয়ের ব্যবধান কম ছিল।  ২০১৪ সালে মার্জিন কমে দাঁড়ায় ১ লাখ ৭ হাজারে।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু