রিজার্ভ চুরি, নিউইয়র্কে মামলা হবে এ মাসেইঃ অর্থমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  নব নিযুক্ত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ ফেরত আনার জন্য এ মাসেই নিউইয়র্কের একটি আদালতে মামলা করা হবে।

রোববার সচিবালয়ে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান অর্থমন্ত্রী। 

রিজার্ভ থেকে চুরি হওয়া অর্থ ফেরত আনতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন অর্থমন্ত্রী। ।

আইন অনুযায়ী, রিজার্ভ চুরির মামলাটি ৩ ফেব্রুয়ারির মধ্যে করতে হবে।  এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আশা করতে পারেন নির্ধারিত সময়ের মধ্যেই মামলা হবে।  তিনি আরও জানান, আমরা মামলা করার প্রস্তুতি নিয়েছি।  মামলাটি লড়ার জন্য বাংলাদেশের একজন আইনজীবী রয়েছেন এবং যুক্তরাষ্ট্রেও একজন আইনজীবী থাকবে।  তারা আলোচনা করে নির্ধারিত সময়ের আগেই মামলা করবেন।

বৈঠক সূত্রে জানা যায়, রিজার্ভ চুরির ঘটনায় যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্ক এবং ফিলিপাইনের রিজাল কমার্শিয়াল ব্যাংকের বিরুদ্ধে মামলা করার প্রস্তুতি নিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

গতকাল সংবাদিকদের অর্থমন্ত্রী বলেন, যেহেতু রিজার্ভ চুরির ঘটনা ঘটেছে নিউইয়র্কে সেহেতু মামলা সেখানেই হবে। 

রিজার্ভ চুরি পর বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বাধীন তদন্ত কমিটি একটি রিপোর্ট দিলেও তা এখনও প্রকাশ করা হয়নি। এ বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন,প্রয়োজন হলে প্রকাশ করব না হলে করব না।ঢাকায় বসে কে কি করল, কি রিপোর্ট দিল তা নিয়ে কথা বলার সময় এখনও আসেনি।  

ই-বার্তা/ মোঃ সালাউদ্দিন সাজু