রুটের ব্যাটে জয়ের স্বপ্ন টিকিয়ে রেখেছে ইংল্যান্ড

ই-বার্তা ডেস্ক।।  অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে লড়ছে ইংল্যান্ড।  লিডসে তৃতীয় দিন শেষে ৩ উইকেটে ১৫৬ রান করেছে ইংলিশরা।  চতুর্থ দিনে জয়ের জন্য তাদের দরকার ২০৩ রান।  হাতে আছে ৭ উইকেট।     

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের টার্গেট দাঁড়ায় ৩৫৯ রান। লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই হোঁচট খায় স্বাগতিকরা। দলীয় মাত্র ১৫ রানের মধ্যে সাজঘরে ফেরেন দুই ওপেনার ররি বার্নস ও জেসন রয়। তবে পরে প্রতিরোধ গড়ে তুলেন অধিনায়ক জো রুট ও জো ডেনলি। অজি বোলারদের নিয়ন্ত্রিত বোলিং বেশ আস্থার সঙ্গে মোকাবেলা করেন তারা। প্রায় ৫৩ ওভার খেলে ১২৬ রানের জুটি গড়েন দুই জো। ফিফটি তুলে নেন দুজনই। ১৫৫ বলে কাঁটায় ৫০ রান করে জশ হ্যাজালউডের বলে আউট হন ডেনলি।

এরপর বেন স্টোকসকে নিয়ে দিনের বাকিটা সময় পার করে দেন রুট। দিন শেষে দ্বিতীয় ইনিংসে ৩ উইকেটে ১৫৬ রান সংগ্রহ করে ইংল্যান্ড। রুট ১৮৯ বলে ৭৫ ও স্টোকস ৫০ বলে ২ রান করে অপরাজিত আছেন।

এর আগে ৬ উইকেটে ১৭১ রান নিয়ে তৃতীয় দিনে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ৫৩ রানে অপরাজিত থাকা মারনাস লাবুশানে ৮০ রান করে আউট হন। এছাড়া আর কোনো ব্যাটসম্যান ক্রিজে দাঁড়াতে পারেননি। শেষ পর্যন্ত নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৪৬ রানে অলআউট হয় অজিরা।

ইংল্যান্ডের হয়ে বেন স্টোকস ৩টি এবং জোফরা আর্চার ও স্টুয়ার্ট ব্রড শিকার করেন ২টি করে উইকেট। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু