রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে নারীদের নিয়োগ দেবে সরকার

ই- বার্তা ডেস্ক।।   রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানিয়েছেন যে , রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে (আরএনবি) নারী সদস্য নিয়োগ দেয়া হবে।

আজ বৃহস্পতিবার চট্টগ্রামে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) ৫২তম ব্যাচের সদস্যদের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নুরুল ইসলাম সুজন।

রেলমন্ত্রী বলেন, রেলওয়ে নিরাপত্তা বাহিনীতে নারী সদস্য নেই। আমাদের বোনেরা যাতে এই বাহিনীতে কাজ করতে পারে সেই সুযোগ করে দিতে হবে। সেজন্য আগামীতে আরএনবিতে নারী সদস্য নিয়োগ দেয়া হবে।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের একমাত্র রেলপথ মন্ত্রণালয়ে নিজস্ব বাহিনী রয়েছে। এটি গর্বের বিষয়। কিন্তু বিগত সরকার রেলকে ধ্বংসপ্রাপ্ত প্রতিষ্ঠানে পরিণত করে। ৬৮ হাজার লোকবল থেকে ১০ হাজার কর্মকর্তা-কর্মচারীকে গোল্ডেন হ্যান্ডশেকের মধ্যদিয়ে বিদায় দেয়া হয়। শতবছরের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান রেলওয়ে পরিণত হয় নানা অনিয়ম আর দুর্নীতির আখড়ায়।

মন্ত্রী আরও বলেন, ‘বর্তমান সরকার ক্ষমতায় আসার পর যোগাযোগ মন্ত্রণালয় থেকে পৃথক করে রেলপথ নামে নতুন মন্ত্রণালয় সৃষ্টি করে। রেলের উন্নয়নে নেয়া হয় ১০টি অগ্রাধিকার প্রকল্প। যার অন্যতম একটি দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেলপথ নির্মাণ।’

নুরুল ইসলাম সুজন বলেন, ‘রেলকে পুরনো যৌবনে ফিরিয়ে নিয়ে যেতে চাই। তবে রেল পরিবারকে নতুনভাবে গড়ে তোলার জন্য সবার সহযোগিতা প্রয়োজন। এজন্য সবাইকে সততা এবং নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে। প্রতিটি কর্মকর্তা যদি দেশপ্রেম আর সততার শপথে বলীয়ান হয়ে দায়িত্ব পালন করেন তাহলে রেলওয়ে অবশ্যই ঘুরে দাঁড়াবে।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন রেলওয়ের মহাপরিচালক রফিকুল আলম, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমদ, চিফ কমান্ডেন্ট ইকবাল হোসেন প্রমুখ।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম