রোজা না রাখলেই গ্রেফতার করছে মালেয়শিয়া পুলিশ

ই- বার্তা ডেস্ক।।    মালয়েশিয়া পুলিশ সুস্থ ও প্রাপ্ত-বয়স্ক কেউ রোজা না রাখলে ধরে ধরে কারাগারে পাঠাচ্ছে । এ ছাড়া এ আইনে ২৫০ ডলার পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার দেশটির স্থানীয় পত্রিকা দ্য নিউ স্ট্রেইটস টাইমসে প্রকাশিত হওয়ার পর থেকে সমালোচনার ঝড় বইছে সামাজিক মাধ্যম ফেসবুকে।

মালয়েশিয়ায় শুধু মসলমান বাস করে না। এখানে বহুজাতিক ধর্মের লোকজনের বসবাস। এ ধরনের হঠকারি সিদ্ধান্তে ‘অপমানজনক’ বলে অভিহিত করেছেন দেশটির অধিকার রক্ষা আন্দোলনকারীরা। এদিকে রমজান শুরু থেকে আইন-শৃঙ্খলা বাহিনী বিভিন্ন সময়ে বিভিন্ন ছদ্মবেশ ধারণ করে হোটেলে, রান্নাঘরে অভিযান পরিচালনা করছে। বৃহস্পতিবার কুক ও ওয়েটারের ছদ্মবেশ ধারণ করে কয়েকটি এলাকায় অভিযান চালান দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, মুসলিম সংখ্যাগরিষ্ঠ মালয়েশিয়ায় লোকাল কাউন্সিলের ৩২ জন আইন প্রয়োগকারী কর্মকর্তা অভিযান পরিচালনা করছেন। পরিকল্পনার অংশ হিসেবে তারা ছদ্মবেশে খাবারের দোকানগুলোতে নজরদারি চালাচ্ছেন।

অভিযান দলের সদস্যরা মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় জোহর স্টেটের সেগামাত জেলার ১৮৫টি খাবারের দোকানে ছদ্মবেশে কাজ করবেন। ওই অঞ্চলের জনপ্রিয় খাবার আইটেম ভালো রান্না করতে পারেন এমন দুইজন কর্মকর্তা কাজ করবেন এক একটি দোকানে। এরপর রোজা রাখেননি এমন কেউ খাবারের অর্ডার দিলেই ধরা হবে তাদের।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম