রোহিঙ্গাদের ওপর নৃশংসতার বিচার হবেঃ আইসিসি

ই- বার্তা ডেস্ক।।   রোহিঙ্গা প্রত্যাবাসন দেরি হলেও রোহিঙ্গাদের ওপর নৃশংসতায় মিয়ানমারের বিরুদ্ধে তদন্ত অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর অফিসের ডিরেক্টর ফাকিসো মোচোচোকো।

আজ মঙ্গলবার (০৪ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মোচোচোকো এ তথ্য জানান।

রোহিঙ্গা পরিস্থিতি দেখতে গত ১ ফেব্রুয়ারি আইসিসির একটি প্রতিনিধি দল বাংলাদেশে আসে। বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে প্রতিনিধি দলটি ফিরে যাবার প্রাক্কালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মোচোচোকো এ কথা বলেন।

এর আগে ২০১৯ সালের নভেম্বর মাসে আইসিসির বিচারকরা মিয়ানমার থেকে রোহিঙ্গা জনগণের ওপর সংঘটিত মানবতাবিরোধী অপরাধ তদন্তের জন্য আইসিসি প্রসিকিউটর ফাতৌ বেনসৌদার অনুরোধ অনুমোদন করেন।

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে রোমের বিধিমালার অধীনে আইসিসি প্রসিকিউটর কার্যালয়ের (ওটিপি) চলমান কার্যক্রমের অংশ হিসেবে তিনি বাংলাদেশে এসেছিলেন।

তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন বাংলাদেশ, মিয়ানমার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের বিষয়। কিন্তু রোহিঙ্গা গণহত্যার অভিযোগের তদন্ত ও বিচার আন্তর্জাতিক অপরাধ আদালতের বিষয়। তাই রোহিঙ্গা প্রত্যাবাসন দেরি হলেও মিয়ানমারের বিরুদ্ধে তদন্তকাজ থেকে যাবে না।

রোহিঙ্গাদের ভাগ্যে আসলে কী ঘটেছে যে তারা বাংলাদেশে আসতে বাধ্য হয়েছে, আদালতের পক্ষ থেকে সেটি খুব সতর্কতার সঙ্গে তদন্ত করা হচ্ছে জানিয়ে মোচোচোকো জোর দিয়ে বলেন, “বিচার অবশ্যই হবে।”

তিনি বলেন, আমরা তদন্ত করছি। মিয়ানমার যদি এসে সহযোগিতা না-ও করে তবুও আমাদের তদন্ত কাজ অব্যাহত থাকবে এবং নৃশংসতার জন্য তাদেরকে বিচারের মুখোমুখি হতে হবে।