রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত পাঠাতে হবেঃ প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।।  রোহিঙ্গা সংকটকে রাজনৈতিক সমস্যা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংকটের সমাধান মিয়ানমারের ভেতরেই খুঁজে পেতে হবে।  আর রোহিঙ্গাদের অবশ্যই তাদের মাতৃভূমিতে ফেরত পাঠাতে হবে, যেখানে তারা শতাব্দীর পর শতাব্দী বসবাস করেছে। 

নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার বিকালে মিয়ানমারের রোহিঙ্গা সংখ্যালঘু পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের একটি আলোচনা সভায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন এবং ওআইসি সেক্রেটারিয়েট যৌথভাবে জাতিসংঘ সদর দফতরে এই অনুষ্ঠানের আয়োজন করে।

সভায় প্রধানমন্ত্রী ওআইসির ১৪তম সম্মেলনের যৌথ ঘোষণার প্রশংসা করেন। তিনি ঘোষণা অনুযায়ী রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় আন্তর্জাতিক অপরাধ আদালতে ওআইসির পক্ষে মামলা করার বিষয়ে তাগিদ দেন। প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বিশ্বাস করি ওআইসির যৌথ ঘোষণা অনুযায়ী পদক্ষেপ গ্রহণের এটাই সময়।’

প্রধানমন্ত্রী বলেন, এটি অত্যন্ত দুঃখজনক যে, রোহিঙ্গা সমস্যার কোনোরকম সমাধান ছাড়াই আমরা আরও একটি বছর পার করেছি। মিয়ানমারের উত্তর রাখাইন রাজ্যে নিপীড়িত রোহিঙ্গাদের দুর্দশা নিরবচ্ছিন্নভাবে অব্যাহত রয়েছে।

শেখ হাসিনা বিভিন্ন মুসলিম রাষ্ট্র ও বিশ্ব নেতাদের উদ্দেশে রোহিঙ্গা সমস্যার দীর্ঘমেয়াদি সমাধানে সহায়তার হাত বাড়িয়ে দেওয়ার আহ্বান জানান।

এরআগে, জাতিসংঘের সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনেও প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকট নিরসরনে পাঁচ দফা প্রস্তাব উত্থাপন করেছিলেন। তিনি বলেন, সেই প্রস্তাবে কফি আনান কমিশনের সুপারিশ সমূহের পরিপূর্ণ বাস্তবায়নসহ রাখাইন রাজ্যে একটি বেসামরিক নিরাপদ পর্যবেক্ষণ এলাকা প্রতিষ্ঠার প্রস্তাব ছিল। 

অনুষ্ঠানের পর পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, আলোচনায় অংশগ্রহণকারীরা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি জোরালো সমর্থন জানিয়েছেন। বিভিন্ন দেশের প্রতিনিধিরা রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের দাবি করেছেন। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু