রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তরিক জাতিসংঘঃ আদামা দিয়েং

ই-বার্তা ডেস্ক।।  তিন দিনের সফরে বাংলাদেশে এসেছেন জাতিসংঘ মহাসচিবের গণহত্যা প্রতিরোধ বিষয়ক উপদেষ্টা আদামা দিয়েং।  সফরের শেষ দিন গতকাল বুধবার তিনি জানিয়েছেন রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসন নিশ্চিতে জাতিসংঘ আন্তরিক।

আদামা দিয়েং বলেছেন, ‘রোহিঙ্গাদের আশ্রয় দিতে গিয়ে ক্ষতির শিকার হয়েছেন স্থানীয় অধিবাসী। তাদের জীবনমান উন্নয়নে কাজ করছে জাতিসংঘ।  আশ্রিতদের নিরাপত্তার পাশাপাশি স্থানীয়রাও যেন স্বাভাবিক জীবন অতিবাহিত করতে পারে সে লক্ষ্য নিয়েই সবার কাজ করা উচিত।’

বুধবার কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সাথে সাক্ষাতকালে এসব কথা বলেছেন তিনি।

সাক্ষাতকালে উভয়ের মধ্যে রোহিঙ্গা শরনার্থী ব্যবস্থাপনা, রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন, স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়ন বিষয়ে গুরুত্বপূর্ণ ও ফলপ্রসূ আলোচনা হয় বলে জানিয়েছেন কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন।  এ সময় ২৫ মার্চ বাংলাদেশের জাতীয় গণহত্যা দিবসকে আন্তর্জাতিকভাবে স্বীকৃতি প্রদানের ক্ষেত্রে সার্বিক সহযোগিতার জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে তাঁকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে। 

এর আগে জাতিসংঘ মহসচিবের উপদেষ্টা আদামা দিয়েং গত সোমবার কক্সবাজার আসেন।  সোমবার শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম, কক্সবাজার ও শরনার্থী ক্যাম্পে কর্মরত জাতিসংঘের অফিস গুলোর কর্মকর্তাদের সাথে বৈঠক করেন তিনি। 

জেলা প্রশাসকের সাথে সাক্ষাতের সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মাসুদুর রহমান মোল্লা, জাতি সংঘের শরনার্থী বিষয়ক সংস্থা ইউএনএইসসিআর কক্সবাজার সাব অফিসের কর্মকর্তা ইফতেখার উদ্দিন বায়েজীদ প্রমুখ। 

ই-বার্তা/সালাউদ্দিন সাজু