রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইল প্রধানমন্ত্রী

ই-বার্তা ডেস্ক।। রোহিঙ্গা প্রত্যাবাসনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে মন্তব্য করে এ সমস্যা সমাধানে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবনে আজ বৃহস্পতিবার বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী সং তাও সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় শেখ হাসিনা এ মন্তব্য করেন বলে সাংবাদিকদের জানান প্রধানমন্ত্রীর স্পিস রাইটার নজরুল ইসলাম। তিনি বলেন, চীন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে মন্তব্য করে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের পাঠানোর ব্যাপারে তাদের সহযোগিতা চেয়েছেন।

মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের কীভাবে নিজ দেশে ফেরত পাঠানো যায় তা নিয়ে ইতোমধ্যে চীন কাজ করছে বলে জানিয়েছেন সে দেশের কমিউনিস্ট পার্টির নেতা। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ায় শেখ হাসিনাকে অভিনন্দন জানান সং। তিনি চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।  চায়না সরকারের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চীন সফরের আমন্ত্রণও জানান তিনি। চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের উন্নয়নে অন্যতম অংশীদার চীন।

নজরুল ইসলাম বলেন, মিরেরসরাই অর্থনৈতিক অঞ্চলের জন্য মিয়ানমার থেকে গ্যাস নিয়ে আসতে চীনাদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে কৃষিসহ বিভিন্নখাতে বিনিয়োগের জন্য চীনাদের আহ্বান জানিয়েছেন তিনি।

সৌজন্য সাক্ষাতে বাংলাদেশ আওয়ামী লীগ ও চায়না কমিউনিস্ট পার্টির মধ্যে সহযোগিতামূলক একটি সমঝোতা স্মারক সই হয়েছে। এর আগে সকালে ঢাকায় পৌঁছালে বিমানবন্দরে চীনা প্রতিনিধিদের স্বাগত জানান আওয়ামী লীগ নেতা আবু সাঈদ আল মাহমুদ স্বপন, শাম্মী আহমেদ ও বিপ্লব বড়ুয়া।

ই-বার্তা / আরমান হোসেন পার্থ