রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার কৌশলী অবস্থান নিয়েছেঃ সরকার

ই-বার্তা ডেস্ক।।  আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিশ্বে মিয়ানমারেরও শক্তিশালী বন্ধু থাকার বিষয়টি মাথায় রেখে রোহিঙ্গাদের ফেরাতে সরকার কৌশলী অবস্থান নিয়েছে।  

শনিবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বিআরটিসি শ্রমিক কর্মচারী লীগের উদ্যোগে আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনায় তিনি আরো বলেন, ‘মিয়ানমার সরকার সেখানে পরিবেশ সৃষ্টি করেনি। এছাড়া নিরাপত্তা সৃষ্টি করেনি, নাগরিকত্বের মতো বিষয়টিরও সুরাহা করতে পারেনি। এজন্য তাদের বিশ্বাস করতে পারেনি রোহিঙ্গারা। তারা অত্যাচারিত, নির্যাতিত হয়েছে। এর দায় মিয়ানমার সরকারকে নিতে হবে। সেজন্য আমরা আন্তর্জাতিক চাপ অব্যাহত রাখব। সেই কৌশলে এগিয়ে যাচ্ছি আমরা।’

কাদের বলেন, রোহিঙ্গা প্রসঙ্গে জাতিসংঘ, ইউরোপসহ আন্তর্জাতিক সমর্থন আদায়ে শেখ হাসিনা সরকার যতটা কূটনৈতিক সাফল্য অর্জন করেছে এটা অন্য কোনো দেশে সম্ভব হয়নি। এখানকার সমস্যাটা জটিল। এই জটিলতার মধ্যে যুদ্ধ পরিহার করে ঠান্ডা মাথায়, শান্তির মাধ্যমে আলাপ-আলোচনা করে এর সমাধান করার চেষ্টা অব্যাহত রেখেছে।

কক্সবাজারে রোহিঙ্গাদের হাতে আওয়ামী লীগের এক নেতা নিহত হওয়ার ঘটনা দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, এটি বিচ্ছিন্ন ঘটনা। সেখানে রোহিঙ্গারা ১১ লাখ, আমাদের চার লাখ। মনে রাখতে হবে, রোহিঙ্গাদের মধ্যে সবাই যে নিরীহ শান্ত সেটি মনে করার কারণ নেই। তাদের মধ্যে হতাশা আছে, বেপরোয়া মনোভাব আছে, সেটির একটি বিচ্ছিন্ন প্রকাশ ঘটেছে। 

বিআরটিসি শ্রমিক কর্মচারী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মো. আবদুল কাদেরের সভাপতিত্বে আলোচনায় আরো বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমেদ ভূঁইয়া প্রমুখ।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু