রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান চান ব্রুনাইয়ের সুলতান

ই-বার্তা ডেস্ক।।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে রোহিঙ্গা সংকটের সঠিক ও স্থায়ী সমাধানের ওপর গুরুত্বারোপ করেছেন ব্রুনাইয়ের সুলতান।

সুলতান বলেন, ‘রোহিঙ্গারা যাতে দেশে ফিরে যেতে পারে সেজন্য আমাদের সব ধরনের প্রচেষ্টা করা উচিত।’

দুই দেশের সরকার প্রধানের বৈঠক শেষে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক এ কথা জানান।  সোমবার সকালে ব্রুনাইয়ের সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের বাইতুল মেসুয়ারাহ-এ সুলতান হাজি হাসানাল বলকিয়ার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৈঠক অনুষ্ঠিত হয়।

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, বৈঠকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সংকটে আসিয়ানের হস্তক্ষেপ কামনা করেছেন।  এ সময় তিনি এ ব্যাপারে ব্রুনাইয়ের সুলতানের সহযোগিতাও চেয়েছেন। 

সচিব বলেন, শেখ হাসিনা ব্রুনাইয়ের সুলতানের কাছে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের অস্থায়ীভাবে ভাসানচরে আশ্রয় দানে নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।  এ সময় আসিয়ান প্রসঙ্গে সুলতান বাংলাদেশের এবং আঞ্চলিক ফোরামের সঙ্গে সম্পর্ক জোরদারে ব্রুনাইয়ের সব ধরনের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাইয়ের সুলতানের সরকারি বাসভবন ইস্তানা নুরুল ইমানের চেরাদি লাইলা কেনচানায় সুলতান হাজি হাসানাল বলকিয়া ও রাজ পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু