লঞ্চ টার্মিনালে বাড়তি প্রবেশ ফি আরোপের সিদ্ধান্ত কেন অবৈধ নয়: হাইকোর্ট

ই-বার্তা ডেস্ক।। বাংলাদেশ নৌপরিবহন কর্তৃপক্ষ অধ্যাদেশ অনুযায়ী লঞ্চ টার্মিনালে প্রবেশ ফি আরোপের বিধান কেন অবৈধ ও সংবিধান পরিপন্থী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে বিআইডব্লিউটিএ কর্তৃক লঞ্চ টার্মিনালের প্রবেশ ফি আরোপের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

লঞ্চ টার্মিনালে প্রবেশের ফি বাড়ানোর সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জনস্বার্থে করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ রবিবার এই রুল জারি করেন।

তিন সপ্তাহের মধ্যে নৌ সচিব, অর্থ সচিবসহ ৭ বিবাদীকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। গত ২৮ অক্টোবর সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব এ রিট আবেদন করেন।

ওই রিটে বলা হয়, সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় সংসদে আইন পাশ না করে জনগনের ওপর কর আরোপ করা যাবে না। কিন্তু কোন আইন ও কর্তৃত্ববলে টোলের পরিমাণ বাড়ানো হয়েছে? এ প্রশ্নের জবাব চেয়ে তিনি গত ২ অক্টোবর আইনি নোটিশ পাঠান। পরে নোটিশের জবাব না পেয়ে তিনি রিট করেন।

গত ৩০ সেপ্টেম্বর সারাদেশে লঞ্চ টার্মিনালে প্রবেশের ফি ৫ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা করা হয়, যা ১ অক্টোবর থেকে কার্যকর হয়েছে। এ সিদ্ধান্তের পরে আইনজীবী মো. আবু তালেব রিট করেন।