লন্ডনে উবার নিষিদ্ধ

ই-বার্তা ডেস্ক।। অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবারের লাইসেন্স বাতিল করে তাদের কার্যক্রম পরিচালনা নিষিদ্ধ করেছে লন্ডন কর্তৃপক্ষ।

নিরাপত্তা সুরক্ষার নীতি লঙ্ঘনের দায়ে এ পদক্ষেপ নেয়ার কথা নিশ্চিত করেছে ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)। ব্রিটিশ গণমাধ্যমগুলোর প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

টিএফএল কর্তৃপক্ষ বলছে, কোম্পানিটিকে (উবার) রাজধানীতে কার্যক্রম পরিচালনার জন্য তাদের নতুন লাইসেন্স দেয়া হচ্ছে না। কারণ আমরা এমন কিছু বিষয় চিহ্নিত করেছি যাতে তারা পরিবহনসেবা সুরক্ষার এমন কিছু নীতির লঙ্ঘন করেছে।

কর্তৃপক্ষ আরও জানায়, তাদের এসব কর্মকাণ্ডের মাধ্যমে আমাদের মধ্যে এমন উদ্বেগ তৈরি করেছে যে, ভবিষ্যতে যে তারা এসব আবারও করবে না তার কোনো নিশ্চয়তা নেই। এর মাধ্যমে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, কোম্পানিটি বর্তমান সময়ে কার্যক্রম পরিচালনা জন্য উপযুক্ত নয়।

লন্ডনের মেয়র সাদিক খান এক বিবৃতিতে বলেন, ‘আমি জানি অনেকেই আছেন যারা উবার ব্যবহার করেন। তাদের হয়তো এ সিদ্ধান্তে দ্বিমত থাকতে পারে। কিন্তু আমাদের কাছে তাদের (যাত্রীদের) নিরাপত্তাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। এসব নিয়ম যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখেই করা।’

উবার কর্তৃপক্ষ লন্ডনের এ পদক্ষেপকে অপ্রত্যাশিত ও ভুল বলে অভিহিত করে বলেছে, আমরা যাত্রী সুরক্ষার সব নিয়ম মেনে চলার পরও এমন পদক্ষেপ নেয়া হলো। টিএফএল’র এমন সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করার ঘোষণা দিয়েছে মার্কিন অ্যাপভিত্তিক পরিবহনসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবার।