লন্ডন ব্রিজে হামলাকারীর পরিচয় প্রকাশ

ই-বার্তা ডেস্ক।। যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী লন্ডন ব্রিজে পথচারীদের ওপর ছুরি নিয়ে হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে পুলিশ।

পুলিশ জানিয়েছে, ২৮ বছর বয়সী ওই হামলাকারীর নাম উসমান খান। সন্ত্রাসী কার্যক্রমের দায়ে এর আগেও জেল খেটেছেন তিনি। লন্ডন মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার নেল বাসু বলেন, সন্ত্রাসী কার্যক্রমের অভিযোগে ২০১২ সালে গ্রেফতার হয়েছিলেন উসমান।

২০১৮ সালের ডিসেম্বরে কারাগার থেকে মুক্তি পান তিনি। দ্যা টাইমস জানিয়েছে, চলাফেরা পর্যবেক্ষণে শরীরের ইলেকট্রিক ডিভাইস লাগাতে রাজি হওয়ার পর গত বছর জেল থেকে ছাড়া পেয়েছিলেন ওসমান।

গতকাল শুক্রবার ইংল্যান্ডের লন্ডন ব্রিজে সন্ত্রাসী হামলা চালানো হয়েছে।  এ ঘটনায় দুজন নিহত হয়েছেন।  আহত হয়েছেন আরো তিনজন। নিহতদের মধ্যে একজন হামলাকারীও রয়েছে। হামলার ঘটনায় তাড়াহুরো করে বন্ধ করে দেওয়া হয়েছে লন্ডন ব্রিজ এলাকা । লোকজনকে দ্রুত সেখান থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, হামলাকারী ইতোপূর্বে সন্ত্রাসী হামলার দায়ে কারাভোগ করেছেন।পুলিশের বরাতে জানা গেছে, লন্ডনের স্থানীয় সময় ১.৫৮ মিনিটে ব্রিজের ওপর ছুরি হামলার ঘটনা ঘটে।

স্কটল্যান্ড ইয়ার্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, একটি ‘ঘটনা’ ঘটেছে। আমরা প্রাথমিক অবস্থায় রয়েছি। বিস্তারিত এখনও জানা যায়নি। এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন। এক সন্দেহভাজনকে ইতিমধ্যেই আটক করা হয়েছে। ঘটনাস্থলে উদ্ধারকর্মী পাঠানো হয়েছে।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, লন্ডন ব্রিজের এক প্রান্তে এক ব্যক্তির ওপর কয়েক ব্যক্তিকে হামলা চালাতে দেখা যায়। এর কিছুক্ষণের মধ্যেই সেখানে পুলিশ পৌঁছে তাদের লক্ষ্য করে গুলি ছুঁড়ে। পরে সেখানে থাকা মানুষদের সরিয়ে দেওয়া হয়।