‘লবণের কোনো সংকট নেই, পুরোটাই গুজব’

ই-বার্তা ডেস্ক।।  দেশে লবণের কোনো সংকট নেই।  চাহিদার চেয়ে বেশি পরিমাণে লবণ মজুত রয়েছে।  অথচ একটি অসাধু চক্র রাজধানীসহ সারাদেশে গতকাল মঙ্গলবার লবণ নিয়ে গুজব ছড়িয়ে একটি আতঙ্ক তৈরি করে। 

রাজধানীর কোনো কোনো বাজার ও পাড়া-মহল্লার দোকান থেকে রীতিমতো লবণ উধাও হয়ে যায়। আতঙ্কিত ভোক্তারা হুমড়ি খেয়ে পড়ে লবণ কিনতে। কেউ দুই কেজি, কেউ তিন কেজি, আবার কাউকে একসঙ্গে পাঁচ কেজি পর্যন্তও লবণ কিনতে দেখা গেছে। গুজবে রাজধানীতে ৩৫ থেকে ৩৮ টাকার কেজির লবণ ৭০ থেকে ১২০ টাকা কেজিতেও কোথাও কোথাও বিক্রি হয়েছে। 

গতকাল তথ্য অধিদপ্তর থেকে জারি করা এক প্রেস নোটে বলা হয়েছে, লবণ নিয়ে কিংবা অন্য কোনো বিষয়ে কোনো ব্যক্তি বা মহল সামাজিক যোগাযোগ মাধ্যম বা অন্য কোনোভাবে গুজব ছড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

অপরদিকে, ভোক্তাদের গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে শিল্প মন্ত্রণালয় ও কুটির শিল্প করপোরেশন বলেছে, ২০১৮-১৯ মৌসুমে দেশে রেকর্ড পরিমাণ ১৮ লাখ ২৪ হাজার টন লবণ উত্পাদন হয়েছে। যা গত ৫৮ বছরের লবণ উত্পাদনের রেকর্ড ছাড়িয়েছে। বর্তমানে দেশে সাড়ে ৬ লাখ টনের বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার ও চট্টগ্রামের লবণ চাষিদের কাছে ৪ লাখ ৫ হাজার টন এবং বিভিন্ন লবণ মিল মালিকদের কাছে ২ লাখ ৪৫ হাজার টন লবণ মজুদ রয়েছে। 

এছাড়া সারাদেশে বিভিন্ন লবণ কোম্পানির ডিলার, পাইকারি ও খুচরা বিক্রেতাদের কাছেও প্রয়োজনের অতিরিক্ত লবণ মজুদ রয়েছে। শিল্প মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা ১ লাখ টন। অথচ মজুদই আছে সাড়ে ৬ লাখ টন। এছাড়া চলতি নভেম্বর মাস থেকে লবণের উৎপাদন মৌসুম শুরু হয়েছে। এরই মধ্যে কক্সবাজার জেলার কুতুবদিয়া ও মহেশখালী উপজেলায় উৎপাদিত নতুন লবণও বাজারে আসতে শুরু করেছে। এ হিসাবে দেশে লবণের কোনো ধরনের ঘাটতি বা সংকট হওয়ার প্রশ্নই ওঠে না।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু