লিগ ওয়ানের চিত্রই পাল্টে দিচ্ছেন নেইমার

গত বছরের  আগস্টে ট্রান্সফার  ফির বিশ্বরেকর্ড গড়ে (২২২ মিলিয়ন ইউরো) বার্সেলোনা ছেড়ে পিএসজিতে যান নেইমার। এরপর থেকে ফরাসি লিগের  চিত্রই পাল্টে যাচ্ছে। এর নেপথ্যে রয়েছেন একজনই-নেইমার।

আফ্রিকা অঞ্চলে খেলা সম্প্রচারের জন্য সেখানকার দুটি সম্প্রচারকারী সংস্থার সঙ্গে চুক্তিতে পৌঁছেছে ফরাসি লিগ (এলএফপি)। অর্থাৎ ২০১৮-১৯ থেকে ২০২৩-২৪ মৌসুম পর্যন্ত লিগ ওয়ান, লিগ টু ও ফ্রেঞ্চ লিগ কাপ সম্প্রচার করবে সংস্থা দুটি।

এর নেপথ্যে রয়েছেন একজনই-নেইমার। ফরাসি লিগ কর্তৃপক্ষের ভাষ্য, ‘এত অর্থ বিনিয়োগ করে তারকা ফুটবলার সই করানো, নতুন প্রতিভা তুলে আনা এবং ফুটবলারদের আধুনিক পরিকাঠামোর সুযোগ দেয়ার জন্য ক্লাবগুলোকে ধন্যবাদ।’

তবে কত টাকায় এলএফপি ও সম্প্রচার সংস্থা দুটির মধ্যে চুক্তি হয়েছে-সে সম্পর্কে জানা যায়নি। ফরাসি ক্রীড়া দৈনিক ‘এল ইকুইপ’ জানাচ্ছে,চুক্তি হয়েছে প্রতি বছর ৩৩ মিলিয়ন ইউরো। যা বর্তমানের চেয়ে প্রায় ৩ গুন বেশি।

বর্তমানে ইংলিশ প্রিমিয়ার লিগের আয়১.৩ বিলিয়ন ইউরো। ইতালিয়ান ফুটবল লিগের আয় ৩৭১ মিলিয়ন ইউরো)। এবার ফরাসি লিগের আয়ও নজরে পড়ল। নেইমারদের জনপ্রিয়তা কাজে লাগিয়ে আরও ফায়দা লুটতে চায় লিগটি। আফ্রিকার পর পেলে, নেইমারের দেশ ব্রাজিলসহ অন্য অঞ্চলে নিজেদের খেলা সম্প্রচারের চেষ্টা করছে (এলএফপি)।