লেবানন থেকে দেশে ফিরছে ১৪৪ অবৈধ প্রবাসী বাংলাদেশি

ই-বার্তা ডেস্ক।।  দেশে ফেরত যাওয়ার আবেদনকারী ১৪৪ জনের ভিসা পাওয়ায় বাংলাদেশ সরকারের নিযুক্ত বৈরুত দূতাবাসের রাষ্ট্রদূত আবদুল মোতালেব সরকার বিমান টিকিট তাদের হাতে তুলে দেন।   

২৬ এবং ২৭ নভেম্বর ২০১৯ মঙ্গল ও বুধবার কাতার এয়ারলাইন্স এর দুটি ফ্লাইটে দেশের উদ্দেশ্যে রওয়ানা হবেন তারা।

শুক্রবার (২২ নভেম্বর) দূতাবাসের জরুরী নোটিশে দেশে ফেরত যাওয়ার আবেদনকারী ভিসা পাওয়া সিরিয়ালধারী মোট ১৪৪ জনকে দূতাবাসে স্ব শরীরে উপস্থিত হয়ে বিমান টিকিট সংগ্রহ করার অনুরোধ জানানো হয় দূতাবাস থেকে। 

সিকিউরিটি জেনারেল থেকে ভিসা পাওয়া ১৪৪ জনের মধ্য থেকে ১৬ জনকে বারবার চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয় নাই। তাদেরকে অতিসত্বর দূতাবাসে যোগাযোগ করে দেশে যাওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য অনুরোধ জানানো হয়।

প্রসঙ্গত ১৫, ১৬ এবং ১৭ সেপ্টেম্বর লেবাননের বাংলাদেশ দূতাবাসে অবৈধ প্রবাসীদেরকে শুধুমাত্র এক বছরের জরিমানা ও বিমান টিকিট কিনে দেশে ফেরার সুযোগে আবেদন জমা করা হয়। পুরুষদের জন্য ২৬৭$ মার্কিন ডলার ও নারীদের জন্য ২০০$ মার্কিন ডলার জরিমানা ও বিমান টিকেটসহ আবেদন ফরম জমা করা হয়। 

৬ সেপ্টেম্বর সন্ধ্যায় দূতাবাসে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশ সরকারের নিযুক্ত বৈরুতের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার। 

তিনি বলেন, ‘লেবাননে উচ্চ পর্যায়ে দীর্ঘদিন আলোচনায় অনেক কষ্ট ও পরিশ্রমের মাধ্যমে দূতাবাস এই সুযোগটির ব্যবস্থা করেছে। ফলে প্রবাসীরা কোনরকম জেল ও বড় অংকের জরিমানা ছাড়াই দেশে ফেরতের সুযোগ পাচ্ছেন। তবে যাদের নামে চুরি, মাদক ও ফৌজদারি মামলা বা লেবাননের আদালতে পরোয়ানা রয়েছে- তারা এই কর্মসূচির আওতায় পড়বেন না। যাদের বিরুদ্ধে এসব অভিযোগ রয়েছে, তারা যদি দেশে ফেরত যেতে দূতাবাসের সাহায্য কামনা করেন, তাহলে হাতে নেয়া কর্মসূচি শেষ হলে দূতাবাসের পক্ষ থেকে তাদের সহযোগিতা দেয়া হবে।’

ই-বার্তা/সালাউদ্দিন সাজু