শক্তিশালী টর্নেডোর আঘাতে বিদ্ধস্ত আলাবামা-জর্জিয়া

ই-বার্তা ডেস্ক।।  রোববার যুক্তরাষ্ট্রের আলাবামা অঙ্গরাজ্যের লি কাউন্টিতে টর্নেডোর আঘাতে শিশুসহ কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়েছে।  স্থানীয় সময় সন্ধ্যা থেকেই আলাবামা ও জর্জিয়ার বিভিন্ন অংশে টনের্ডোর আঘাত হানে। 

আলাবামার শেরিফ জেই জোন্স মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে স্থানীয় গণমাধ্যমকে জানান, আমরা এখনও ধ্বংসস্তূপ থেকে লোকজনকে উদ্ধার করছি।  উদ্ধারকৃতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাদের মধ্যে কয়েকজনের অবস্থা বেশ গুরুতর।

আলাবামার গভর্নর কেই আইভেই এক টুইটবার্তায় স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, আবহাওয়া আরও খারাপ হতে পারে।  আপনারা সবাই সতর্ক অবস্থায় থাকবেন।  আর যারা আজ লি কাউন্টিতে ঝড়ের আঘাতে যারা প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি সমবেদনা জানাচ্ছি। 

ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, প্রথমবার টর্নেডো আঘাত হানার সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৬৫ মাইল।  শেরিফ জোন্স এ টর্নেডোকে ‘সর্বনাশা’ বলে উল্লেখ করেছেন।

এ ছাড়া আলাবামার আবহাওয়াবিদ এরিক স্নিটিল টুইটবার্তায় বলেন, টর্নেডো আঘাত হানায় ১০ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন অবস্থায় আছেন।  ২০১৮ সালে যুক্তরাষ্ট্রে যতজনের মৃত্যু হয়েছে, তার চেয়ে বেশি মানুষ মারা গেছে যুক্তরাষ্ট্রের লি কাউন্টিতে একদিনের টর্নেডোর আঘাতেই।  

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু