শততম টেস্ট উইকেটের কীর্তি গড়লেন তাইজুল

ই-বার্তা ডেস্ক।।  টেস্ট ক্রিকেটে বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে শততম উইকেট নিলেন তাইজুল ইসলাম।  

এর আগে শত উইকেট নেওয়ার কীর্তি গড়েন সাকিব আল হাসান। বাংলাদেশের প্রথম বোলার হিসেবে দুইশ’ উইকেটের মাইলফলকও ছুঁয়েছেন সাকিব। তবে তাইজুল দ্রুত শত উইকেট নিয়ে ছাড়িয়ে গেলেন রফিক-সাকিবদের।

তাও আবার এক বিশেষ দিনে। পাঁচ বছর আগে ৫ সেপ্টেম্বর ওয়েস্ট ইন্ডিজ বিপক্ষে অভিষেক হয় তাইজুলের। টেস্ট ক্যারিয়ারের শততম উইকেটও তাইজুল নিলেন একই দিনে। দারুণ এই মাইলফলক ছুঁতে তাইজুল খেলেছেন ২৫ টেস্ট। বাংলাদেশ টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ২৮ টেস্টে শততম উইকেট নেওয়ার কীর্তি গড়েন। আর পুরোপুরি একশ’ টেস্ট উইকেট নিয়ে ক্যারিয়ার শেষ করা রফিক খেলেন ৩৩ টেস্ট।  

২০১৪ সালে এ দিনেই কিংস্টনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট অভিষেক হয় তাইজুলের। সেই টেস্টে এক ইনিংসে পাঁচ উইকেট নিয়ে অভিষেক স্মরণীয় করেন তিনি। কাকতালীয়ভাবে ৫ সেপ্টেম্বরই আফগানদের বিপক্ষে টেস্টও স্মরণীয় হল তাইজুলের জন্য।

গত এক বছরে দেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন তাইজুল। ২০১৮ সালের অক্টোবর থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশের হয়ে ছয়টি টেস্ট খেলেছেন এই স্পিনার। তিনি ৯ ইনিংসে বল করার সুযোগ পেয়ে ২০.১০ গড়ে ৩০ উইকেট নিয়েছেন। টেস্টে বাংলাদেশের হয়ে শততম উইকেট পাওয়া তিনজনই বাঁ-হাতি স্পিনার।

ই-বার্তা/সালাউদ্দিন সাজু