শপথ নিচ্ছে মনসুর, নিচ্ছে না মুক্কাবির

ই- বার্তা ডেস্ক।।  জাতীয় ঐক্যফ্রন্টের মনোনয়নে একাদশ সংসদ নির্বাচনে জয়ী গণফোরামের দুই নেতার একজন সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ বৃহস্পতিবার শপথ নিচ্ছেন। বেলা  সাড়ে ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাকে শপথ পড়াবেন।

একইসাথে  গণফোরামের আরেক কেন্দ্রীয় নেতা মোকাব্বির খানের শপথ নেয়ার কথা থাকলেও শেষ মুহুর্তে তিনি সিধান্ত পাল্টিয়েছেন

গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু বুধবার এ তথ্য নিশ্চিত করেছেন। কি কারণে মোকাব্বির খান পিছুটান দিলেন- তা জানা যায়নি।তবে গণফোরামের একটি সূত্র জানিয়েছে, মূলত দলীয় সিদ্ধান্ত মেনে নিয়েই আপাতত শপথ নিচ্ছেন না মোকাব্বির খান।

একাদশ সংসদ নির্বাচনের আগে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন গণফোরামে নাম লিখিয়ে  ধানের শীষ প্রতীক নিয়ে মৌলভীবাজার-২ আসনে জয়ী হন সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ। আর দীর্ঘদিন ধরে লন্ডন প্রবাসী মোকাব্বির খান গণফোরামের দলীয় প্রতীক ‘উদীয়মান সূর্য’ নিয়ে সিলেট-২ আসন থেকে জয়ী হন। 

দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ এবং মোকাব্বির খান শপথ নিলে তাদের দু’জনের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলেও জানিয়েছে গণফোরাম।

দলের এ অবস্থান এবং দলের হুশিয়ারি সত্ত্বেও সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ এবং মোকাব্বির খান শপথ নেয়ার সিদ্বান্ত নেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে আলাদা আলাদাভাবে চিঠি দিয়ে শপথ নেয়ার ব্যবস্থা গ্রহণের কথা জানান তারা। সে অনুযায়ী শপথ গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্নও করে সংসদ সচিবালয়।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টায় স্পিকারের কার্যালয়ে সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ এবং মোকাব্বির খানের শপথ নেয়ার কথা।কিন্তু বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে দলটির পক্ষ থেকে জানানো হয়, মোকাব্বির খান শপথ নিচ্ছেন না। এক সুত্রে  জান যায়, দলের  সিদ্ধান্তের পরপরই সুর বদলাম মোকাব্বির খান। আপাতত শপথ না নেয়ার সিদ্ধান্ত নেন তিনি। এরপরপরই বিষয়টি গণমাধ্যমকর্মীদের অবহিত করেন মোস্তফা মহসিন মন্টু।

জানতে চাইলে এ প্রসঙ্গে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু বুধবার সাংবাদিকদের  বলেন, ‘মোকাব্বির খান শপথ নিচ্ছেন না। দলীয় সিদ্ধান্ত উপেক্ষা করে কেউ শপথ নিলে অবশ্যই আমরা তার বিরুদ্ধেব্যবস্থা নেব। দলীয় সিদ্ধান্ত এবং আইনগত সিদ্ধান্ত যা নেয়া দরকার, সেগুলো আমরা নেব’।

ই- বার্তা / আরমান হোসেন পার্থ