শহীদ জিয়া শিশুপার্কের নাম পরিবর্তন

ঢাকা শহরের শাহবাগে অবস্থিত শহীদ জিয়া শিশুপার্কটির নাম পরিবর্তন করা হয়েছে। আজ বুধবার (২১ মার্চ) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এ কথা জানান।

তিনি বলেন, কাগজের মধ্যে জিয়া শিশু পার্ক ছিল, এটা এখন আর নেই, নাম ইতোমধ্যে পরিবর্তন করা হয়েছে। এখন পার্কটির নাম শুধুই শিশুপার্ক। আগামী এক সপ্তাহের মধ্যে পুরাতন নামফল সরিয়ে নেয়া হবে।

মুক্তিযোদ্ধা কোটায় মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনীকে অন্তর্ভুক্ত করার এখনও প্রয়োজনীয়তা আছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমার আলাদা কোনো জবাব নেই। যেহেতু জাতীয়ভাবে আমরা দাবি লক্ষ্য করেছি, নিশ্চই সরকার এ বিষয়ে ভাববে, কি করা যায়। যথক্ষণ পর্যন্ত সিদ্ধান্ত ভিন্নরুপ না হয় ততক্ষণ পর্যন্ত যেভাবে সিদ্ধান্ত আছে সেটাই বাস্তবায়ন হতে থাকবে।

তালিকা করার পরেও অনেক প্রকৃত মুক্তিযোদ্ধা বাদ পড়ে গেছে, এক্ষেত্রে বাদ পড়াদের জন্য কি করা হবে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা অনেক দুঃখিত, আমাদের সহযোদ্ধারা তালিকাভুক্ত হতে পারেননি। তবে একটা প্রক্রিয়া ছাড়া তালিকাভুক্ত করলেও এটা হবে না। তবে আমরা আবার নতুন কমিটি করবো প্রকৃত মুক্তিযোদ্ধাদের দিয়ে এবং সেখানে যেন সচ্ছভাবে যাছাই-বাছাই হয়।

বর্তমান সরকারের মেয়াদকালেই চূড়ান্ত মুক্তিযোদ্ধা তালিকা করতে পারবেন বলে আশাবাদী মন্ত্রী। তিনি বলেন, আমরা আশাবাদী, আমাদের মেয়াদকালেই আমরা করতে পারবো। না পারলেও, যতটুকু চূড়ান্ত করা হয়েছে সেটা আমরা প্রকাশ করবো।

উল্লেখ্য, ১৯৭৯ সালে ‘শহীদ জিয়া শিশুপার্ক’ হিসেবে প্রতিষ্ঠিত হয়। শিশুদের বিনোদনের জন্য পাবলিক সেক্টরে প্রতিষ্ঠিত দেশের প্রথম এই শিশুপার্কটি ১৯৮৩ সাল থেকে বিনোদন কেন্দ্র হিসেবে যাত্রা শুরু করে।

ইট-পাথরের এই শহরে শিশুরা অনেকটা খাঁচাবন্দি হয়েই বড় হচ্ছে। বড় হওয়ার পাশাপাশি তাদের মানসিক পরিপক্বতার জন্য দরকার বাইরের পৃথিবীর আলো-বাতাস, এক টুকরো খোলা মাঠ। শিশু যদি আনন্দ নিয়ে কোনো কিছু শিখতে পারে তাহলে তা আর সারা জীবনেও ভোলে না। শেখার ব্যাপারটি বাদ দিলেও তাদের নির্মল বিনোদনের জন্য কতটা করতে পারছেন এ সময়ের অভিভাবকেরা। সেই সুযোগই তো তাদের কম। তবে তার মধ্য থেকেও শিশুদের সঠিকভাবে বেড়ে ওঠার জন্য অভিভাবকের দায়িত্বশীল থাকাটা জরুরি। তাই আপনার শিশুটিকে নিয়ে ঘুরে আসতে পারেন বিভিন্ন দর্শনীয় স্থান থেকে। তেমনই একটি বিনোদনকেন্দ্র শাহবাগের শিশুপার্ক।