শহীদ বুদ্ধিজীবী দিবসে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের শ্রদ্ধাঞ্জলি

আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। দেশের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদের নিধনের মর্মন্তুদ স্মৃতিঘেরা বেদনাবিধুর দিন আজ।বিজয়ের মাত্র দুইদিন আগে এই দিনে দেশকে মেধাশূন্য করার পূর্বপরিকল্পনা নিয়ে ঘর থেকে তুলে নিয়ে রায়েরবাজার বধ্যভূমিতে নৃশংসভাবে হত্যা করা হয় বাঙালি জাতির সেরা শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, প্রকৌশলী, সাহিত্যিক, বুদ্ধিজীবীসহ দেশের বরেণ্য কৃতী সন্তানদের। যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলী অর্পন করে ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগ। 

শনিবার (১৪ ডিসেম্বর) সকাল ৭ টার সময়  মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে প্রথমে রাষ্ট্রপতি ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এরপর শ্রদ্ধা নিবেদন করতে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী কিছুক্ষণ নিরবতা পালন করেন। এসময় তিন বাহিনীর চৌকস ইউনিটের সদস্যরা বাদ্যযন্ত্রে করুন সুর তুলতে থাকেন। এরপর বিশেষ ব্যক্তিবর্গ শ্রদ্ধা নিবেদনের পরে আ’লীগের নেতাকর্মীসহ দলটির  সহযোগী সংগঠনের নেতাকর্মীরা শ্রদ্ধা নিবেদন করেন।

এরপর শ্রদ্ধা নিবেদন করতে আসেন বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ ও ঢাকা মহানগর ছাত্রলীগ উত্তর এর সকল নেতৃবৃন্দ এবং এর অন্তর্গত সকল থানা-কলেজ ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক সহ নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

শ্রদ্ধা নিবেদন শেষে ছাত্রনেতারা বলেন, “বুদ্ধিজীবীদের হত্যার মাধ্যমে বাংলাদেশকে মেধাশুন্য করার চেষ্টা করা হলেও তাদের আদর্শ বুকে ধারণ করে বাংলাদেশ মুক্তিযুদ্ধের পর থেকে এখন পর্যন্ত শান্তি, সমৃদ্ধি ও উন্নতির দিকে দূর্বার বেগে এগিয়ে চলেছে এবং সামনের দিকে আরও এগিয়ে যাবে।”