‘শিগগিরই বন্ধ হবে রিকশাসহ সকল অবৈধ যানবাহন’

ই- বার্তা ডেস্ক।।   রিকশাসহ সকল অবৈধ যানবাহন চলাচল বন্ধ করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

এ বিষয়ে অনতিবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে ডিএসসিসির নগর ভবনে ‘মহানগরীর অবৈধ যানবাহন বন্ধ, ফুটপাত দখলমুক্ত এবং অবৈধ পার্কিং বন্ধ করা বিষয়ক সভা’ শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

ডিএসসিসির মেয়র সাঈদ খোকন বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি রিকশাসহ সকল অবৈধ যানবাহন বন্ধ করতে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ এবং ঢাকা দক্ষিণ ও উত্তর উভয় সিটি করপোরেশন এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

তিনি আরো বলেন, ফুটপাতগুলো দখলমুক্ত করতে এরইমধ্যে উত্তর সিটি করপোরেশন কার্যক্রম পরিচালনা শুরু করেছে। দক্ষিণ সিটি করপোরেশন এরইমধ্যে গুলিস্তান নিউমার্কেট এবং মতিঝিল এলাকায় হকার উচ্ছেদের কার্যক্রম চালিয়েছে। আমরা মাঝে মাঝে এসব এলাকায় দেখতে পাই নির্ধারিত সময়ের আগেই হকাররা ফুটপাতে বসে যায়। আমরা সিদ্ধান্ত নিয়েছি অফিস শুরুর আগে কোনো ফুটপাতে হকার যেন বসতে না পারে সেজন্য স্থায়ী ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে‌। এজন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ একযোগে কাজ করবে।

মেয়র জানান, সভায় আরো সিদ্ধান্ত হয় বিল্ডিং কোড না মেনে অনেক ভবনই ফুটপাত পর্যন্ত বিল্ডিং এর অবকাঠামো চলে এসেছে। এভাবে অবকাঠামো অবৈধভাবে নির্মাণের ফলে পথচারীদের যে প্রতিবন্ধকতা হচ্ছে সে প্রতিবন্ধকতা দূর করতে অনতিবিলম্বে রাজউক মাঠে নামবে এবং কাজ করবে।

বৈঠকে অবৈধ পার্কিং এর বিষয়ে তিনি বলেন, আমরা এরইমধ্যে যেসব জায়গায় পার্কিং করা যাবে না সেসব জায়গার তালিকা করেছি। আবার কোথাও কোথাও অন স্ট্রীট পার্কিংয়ের আবেদন আমরা পেয়েছি ডিএমপি পুলিশের পক্ষ থেকে। এসব বিষয়ে পরবর্তী সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।