শিলংয়ে সিবিআইয়ের মুখোমুখি রাজিব

ই-বার্তা ডেস্ক।।  বহুল আলোচিত সারদা দুর্নীতির তদন্ত ইস্যুতে কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে আজ শনিবার জিজ্ঞাসাবাদ করবেন সিবিআই এর কর্মকর্তারা।  গত ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টে স্থান নির্ধারণ করে দেয়।  কোর্টের নির্ধারিত স্থান মেঘালয়ের রাজধানী শিলংয়ে রাজীবকে জিজ্ঞাসাবাদ করবে সিবিআই।  

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার শিলংয়ে রাজীবকে দুই স্থানে জিজ্ঞাসাবাদ করা হবে। প্রথমে শিলংয়ে সিবিআইয়ের অফিসে এবং পরে অনির্ধারিত এক স্থানে।  বর্তমানে রাজীব কুমার শিলংয়ের একটি হোটেলে অবস্থান করছেন।  রাজীবকে জিজ্ঞাসাবাদ করতে দিল্লী থেকে শিলংয়ে পৌঁছেছে সিবিআইয়ের একটি দল।

বছর ছয়েক আগে এমএলএম ব্যবসার ফাঁদে ফেলে সারদা গ্রুপ সাধারণ মানুষের ২০ হাজার কোটি রুপি হাতিয়ে নেওয়া নেয়।  ওই কেলেঙ্কারি তদন্তের জন্য কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে প্রধান করে একটি কমিটি করা হয়েছিল।  কিন্তু তদন্তে তিনি সব তথ্যপ্রমাণ জব্দ করেছিলেন, সেগুলো সিবিআইর কাছে হস্তান্তর করেননি বলে তার বিরুদ্ধে  অভিযোগ করা হয়।

বিজেপি নেতাদের অভিযোগ, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতাসহ তৃণমূল নেতাদের বাঁচাতেই তথ্যপ্রমাণ দেয়নি রাজিব।  এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করার জন্য কয়েক দফা নোটিশ দিয়েও তার সাড়া পায়নি সিবিআই।

এরই মধ্যে ৩ ফেব্রুয়ারি কলকাতার লাউডন স্ট্রিটে পুলিশ কমিশনারের বাড়িতে হাজির হন সিবিআই কর্মকর্তারা।  একপর্যায়ে সিবিআই কর্মকর্তাদের আটক করে থানায় নিয়ে যায় পুলিশ।  ‘নজিরবিহীন’ এ ঘটনায় পুরো শহরে আতঙ্ক ছড়িয়ে পড়ে। 

এরপর, গত ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের নির্দেশে গ্রেফতারি থেকে রেহাই পান রাজীব কুমার।  তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে কলকাতার পুলিশ কমিশনারকে গ্রেফতার করা যাবে না বলে নির্দেশ দেয় শীর্ষ আদালত। 

ই-বার্তা/মোঃ সালাউদ্দিন সাজু