শিশুর কাঁধে বইখাতার বোঝা কমাতে হবেঃ তথ্যমন্ত্রী

ই- বার্তা ডেস্ক।।   তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ মন্তব্য করেছেন যে, শিশুর চেয়ে স্কুলের ব্যাগের ওজন বেশি। শিশুর কাঁধে বইখাতার বোঝা কমাতে হবে।

আজ শুক্রবার দুপুরে বাংলাদেশ মানবাধিকার কাউন্সিলের ‘শিশুর অধিকার: প্রেক্ষিত হালের বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

এ সময় তিনি বলন, কেজি স্কুলে চার বছর লাগে ওয়ানে উঠতে। পৃথিবীর কোথাও এ সিস্টেম নেই। এ সিস্টেমের অবসান হওয়া প্রয়োজন। ইউরোপে কোন বয়সে কোন ক্লাসে পড়বে সেটি নির্ধারিত থাকে। আমাদেরও তা করা উচিত।

তথ্যমন্ত্রী বলেন, শহরে শিশুরা কার্টুন দেখে খাবার খাচ্ছে। মা-বাবা টেবিলে খাচ্ছে। আমি মনে করি একসঙ্গে খাওয়া উচিত। আত্মকেন্দ্রিকতা থেকে সমাজকে বের করে আনতে হবে। এখন শিশুরা আইফোনে খেলে, নয়তো কার্টুন দেখে। শিশুদের মেধার পাশাপাশি মূল্যবোধ জাগ্রত করতে হবে। তারা কী হতে চায় সেটিও বিবেচনায় নিতে হবে।

ড. হাছান মাহমুদ আরও বলেন, শিশুদের উদ্বুদ্ধ করা যায় কিন্তু বাধ্য করা ঠিক নয়। শিশুশ্রম বড় সমস্যা। গৃহকাজে, শিল্পকারখানায় শিশুশ্রম দেশের আইনে সমীচীন নয়। তাদের প্রতি ব্যবহারে সচেতন হতে হবে। একই সঙ্গে শিশুদের মনন তৈরিতে গুরুত্বারোপ করতে হবে। আমার শিক্ষকদের দেয়া মূল্যবোধ এখনেও প্রেরণা জোগায়। সব মানুষ স্বপ্ন দেখে। সব মানুষের স্বপ্ন পূরণ হয় না। প্রচেষ্টা থাকলে কিছু স্বপ্ন পূরণ করা যায়।

কাউন্সিলের সভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে মুখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। প্রবন্ধ উপস্থাপন করেন নূর-ই-আকবর চৌধুরী।

ই- বার্তা / রেজওয়ানুল ইসলাম