‘শুধু বাংলাদেশেই নয়, এই অঞ্চলের সব দেশেই ঝুঁকি তৈরি করেছে রোহিঙ্গারা’

ই- বার্তা ডেস্ক।।   ইন্সটিটিউট অব কনফ্লিক্ট অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের (আইসিএলডিএস) নির্বাহী পরিচালক ও নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ মন্তব্য করেছেন, রোহিঙ্গারা শুধু বাংলাদেশেই নয়, এই অঞ্চলের সব দেশেই ঝুঁকি তৈরি করেছে।

এ সমস্যা সমাধানে আন্তর্জাতিক জনসমর্থন খুবই গুরুত্বপূর্ণ।

গতকাল বুধবার সকালে জাতীয় প্রেস ক্লাবে এক মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মেজর জেনারেল (অব.) আবদুর রশীদ বলেন, নেতৃস্থানীয় দেশগুলোর জনগণ তাদের সরকারের ওপর চাপ প্রয়োগ করলে এ সমস্যা সমাধানে বিশ্বনেতারা জোরালো ভূমিকা পালন করবেন। আমরা বিভিন্ন দেশের জনগণের সঙ্গে কানেকটিভিটি তৈরি করতে চাই।

এ লক্ষ্যে আইসিএলডিএসের উদ্যোগে রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিয়ে একটি ডকুমেন্টারি তৈরি করেছি। বাংলাদেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে এটি প্রদর্শনের উদ্যোগ নেয়া হয়েছে।

আইসিএলডিএসের প্রযোজনা ও প্রসূন রহমানের পরিচালনায় ডকুমেন্টারি ফিল্ম ‘নিগ্রহকাল’র প্রিমিয়ার শো বুধবার অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠান উদ্বোধন করবেন পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন।

এ উপলক্ষে মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়। মিট দ্য প্রেস অনুষ্ঠানে বক্তব্য দেন আইসিএলডিএসের পরিচালক মোজাম্মেল বাবু, শ্যামল দত্ত এবং চলচ্চিত্র পরিচালক প্রসূন রহমান।

মোজাম্মেল বাবু বলেন, সাড়ে ১১ লাখ রোহিঙ্গা এখন মানবিক বিপর্যয়ের নাম। এ জনগোষ্ঠীকে ঘিরে নানা অস্থিরতা ও আতঙ্ক বিরাজ করছে।

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নির্মম অত্যাচারের চিত্র বিশ্ববাসীর কাছে তুলে ধরতেই আমরা ৮৫ মিনিটের ডকুমেন্টারি তৈরি করেছি।